অগাস্ট ১, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া কোভিড ১৯ প্রিয় লেখক বাংলাদেশ ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

পরীক্ষামূলক করোনার টিকাদান শুরু ২৭ জানুয়ারি, সারা দেশে ৮ ফেব্রুয়ারি

মু: মাহবুবুর রহমান 

আসছে ২৭ জানুয়ারি বাংলাদেশে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

শনিবার (২৩ জানুয়ারি) স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান ঢাকার একটি হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। তিনি জানান, রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের এক নার্সকে প্রয়োগের মাধ্যমে বাংলাদেশে টিকা কার্যক্রমের উদ্বোধন হবে।

সচিব জানান, ঐদিন (২৭ জানুয়ারি) আরো ২৪ জনকে করোনার টিকা দেয়া হবে। এদের মধ্যে করোনা ভাইরাসের সময় কাজ করা সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, চিকিত্সক এবং সাংবাদিকরা থাকবেন।

জানা গেছে, ২৮ জানুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে করোনার টিকা দেয়া হবে। এসব জায়গায় ৪০০ থেকে ৫০০ জনের ওপর টিকা প্রয়োগ করা হবে। যাঁদের টিকা দেয়া হবে, তাঁদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে। এরপর আগামী ৮ ফেব্রুয়ারি সারা দেশে শুরু হবে টিকাদান কার্যক্রম।

স্বাস্থ্যসচিব জানান, “করোনার টিকা নিয়ে বিভ্রান্তির কিছু নেই। সরকার এই টিকা ফ্রি দিচ্ছে। যারা নিতে আগ্রহী হবেন শুধু তাদেরই এই টিকা দেয়া হবে। কাউকে জোর করে টিকা দেয়া হবে না।”

ইতোমধ্যেই গত ২০ জানুয়ারি ভারত সরকারের উপহার দেয়া অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি ২০ লাখ ডোজ কোভিশিল্ড টিকা বাংলাদেশে এসে পৌঁছেছে। আর বাংলাদেশের কিনে নেয়া তিন কোটি ডোজের ভেতরে ৫০ লাখ এ মাসের ভেতরে আসছে বলে জানা গেছে। পরবর্তীতে আগামী ছয় মাস পর্যন্ত প্রতিমাসে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন পাওয়া যাবে ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে।

বাংলাদেশে করোনা টিকা নিতে চাইলে একজন নাগরিককে অনলাইনে নিবন্ধন করতে হবে। ২৬শে জানুয়ারি থেকে টিকার জন্য নিবন্ধন শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

Related posts

পিরিয়ডের সময় যেসব খাবার খাওয়া থেকে বিরত থাকবেন

শাহাদাৎ আশরাফ

বাংলাদেশ নারী ইমার্জিং ক্রিকেট দলের সিরিজ জয়

Irani Biswash

সংক্রমণ নিয়েই আবারো নির্বাচনী সমাবেশ করবেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদকঃ জিলিয়ান

Leave a Comment

Translate »