অগাস্ট ৪, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া কোভিড ১৯ ব্রেকিং নিউজ স্বাস্থ্য

ইউরোপীয় কর্তৃপক্ষ অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা সব বয়সীদের জন্যই অনুমোদন করেছে

সব বয়সীদের জন্যই  অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে ইউরোপীয় কর্তৃপক্ষ। ইউরোপীয় মেডিসিন এজেন্সির (ইএমএ) সুপারিশের ভিত্তিতে শুক্রবার ইউরোপীয় কমিশন তাদের ২৭টি দেশে ভ্যাকসিনটি ব্যবহারের চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

‘ক্লিনিক্যাল পরীক্ষায় কভিড-১৯-এর বিরুদ্ধে ১৮ বছরের উপরের বয়সীদের জন্য টিকাটি নিরাপদ ও কার্যকর ছিল।’ সম্প্রতি জার্মানির দুইটি সংবাদপত্রে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের ক্ষেত্রে অক্সফোর্ডের ভ্যাকসিনের কার্যকারিতা মাত্র ৮ শতাংশ। তবে সেই দাবি উড়িয়ে দিয়েছিল অ্যাস্ট্রাজেনেকা। তাদের দাবি, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের ক্ষেত্রেও তাদের টিকা সমান কার্যকর। তারপরেও জার্মানির ভ্যাকসিন কমিটি অ্যাস্ট্রাজেনেকার টিকা ৬৪ বা তার কম বয়সিদের দেওয়ার পরামর্শ দিয়েছে।

বেশি বয়স্কদের ক্ষেত্রে টিকাটি সত্যিই কার্যকর কিনা তা নিয়ে সন্দেহ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নও। তবে ইএমএ বলছে, ভ্যাকসিনটি বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে। ৫৫ বছরের উপরের মানুষের জন্যেও এটি নিরাপদ ও কভিডের কিছু প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম।

ইএমএ’র বিশেষজ্ঞরা বলেছেন, ‘বয়স্কদের ক্ষেত্রে কতটা কাজ করে সেই বিষয়ে সিদ্ধান্তে আসার মতো যথেষ্ট উপাত্ত এখনও নেই। তবে প্রতিরোধ গড়ে তোলাটাই প্রত্যাশিত। এই বয়সীদের ক্ষেত্রে যে ইমিউন বা রোগ প্রতিরোধের প্রতিক্রিয়া পাওয়া গেছে এবং অন্য টিকাগুলোর অভিজ্ঞতা থেকেই ইএমএ এমন আশা করছে।’ তাদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ব্রিটিশ-সুইডিশ প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকা।

এনিয়ে করোনার তিনটি টিকার অনুমোদন দিল ইউরোপ। এর আগে বায়োনটেক-ফাইজার ও মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন পেয়েছে ইইউ কর্তৃপক্ষের কাছ থেকে। ইউরোপীয় মেডিসিন এজেন্সির পরিচালক এমার কুক সাংবাদিকদের বলেছেন, ‘এর কোনটিই একেবারে ‘নিখুঁত’ বা ভাইরাসের বিরুদ্ধে ‘জাদুর কাঠি’ হিসেবে কাজ করবে এমনটা নয়।’ কিন্তু তারপরও মহামারি মোকাবেলায় সেগুলো একটি হাতিয়ার বলে উল্লেখ করেন তিনি।

Related posts

এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে অভিনেতা আব্দুল কাদেরকে

Mims tv : Powered by information

শিশু কল্যাণ তহবিলের অর্থ কেলেঙ্কারির দায় নিয়ে নেদারল্যান্ডস সরকারের পদত্যাগ

Mims tv : Powered by information

সাবেক প্রতিমন্ত্রী প্রফেসর ডা. এম আমানউল্লাহ’র ইন্তেকাল

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »