অগাস্ট ১, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া প্রবাস কথা বাংলাদেশ বিনোদন ব্রেকিং নিউজ রাজনীতি

জয়যাত্রা কানাডা টাইমস’র আয়োজনে বিশেষ আলোচনা ‘বঙ্গবন্ধুর স্বপ্ন এবং আজকের বাংলাদেশ’

জয়যাত্রা কানাডা টাইমস এর পক্ষ থেকে গত ১৫ ফেব্রুয়ারী ক্যালগরী (কানাডা) সময় সকাল ৯টা, বাংলাদেশ সময় রাত ১০টা ও নিউ ইয়র্ক সময় রাত ১১ টায় আহমেদ হোসেন শাহিনের উপস্থাপনায় ‘বঙ্গবন্ধুর স্বপ্ন এবং আজকের বাংলাদেশ’ শীর্ষক বিশেষ ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত বিশেষ আলোচনা অনুষ্ঠানে অংশ নেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার ড. খলিলুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রফেসর মোজাম্মেল হক খান, জয়যাত্রা টেলিভিশন এবং জয়যাত্রা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গির, এলবার্টা আওয়ামীলীগের সভাপতি ড. জাফর সেলিম, ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এলবাম’র রচিয়তা ও প্রাইম টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক নন্দিনি লুইজা।

 আলোচনা অনুষ্ঠানের শুরুতেই উপস্থাপক আহমেদ হোসেন শাহিন বলেন,  ফেব্রুয়ারী মাস বাংলাদেশসহ পশ্চিমবঙ্গ তথা সমগ্র পৃথিবীর বাংলাভাষা ব্যবহারকারী জনগনের জন্য একটি গৌরবের মাস। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস হিসেবেও সুপরিচিত। আজ আমরা আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৫২ সালের ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের শুরু করছি। যেহেতু এই মাসটি ভাষার মাস তাই আজকের আলোচনাটি মুলত: হবে ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ প্রসঙ্গেই।

‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এলবাম’র রচিয়তা ও প্রাইম টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক নন্দিনি লুইজা তার বক্তব্যে বলেন, আমাদের দেশ এবং প্রবাসের অনেকেই বঙ্গবন্ধুকে নিযে গবেষনা করছে, গল্প-কবিতা লিখছে আমি কি করতে পারি তাই আমি চিন্তা করেই বঙ্গবন্ধুর ছবিগুলোকে গত ৮ বছর ধরে সংগ্রহ করে একটি এলবাম করার উদ্যোগ নিয়েছি।

তিনি আরো বলেন, ১৯৪৭ সালের বৃটিশ বিরোধী আন্দোলন থেকে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট পর্যন্ত বঙ্গবন্ধুর কর্মকান্ডের ছবিগুলো এই এলবামে সংগৃহিত হয়েছে। আমি চাই আগামী প্রজন্ম যেন ছবির মাধ্যমে বঙ্গবন্ধুকে সঠিকভাবে চিনতে পারে। অনেক প্রতিবন্ধকতার মধ্য দিয়েও আলহামদুলিল্লাহ বঙ্গবন্ধুর উপর এই এলবামটি সম্পন্ন করতে পেরেছি। আমি গর্ববোধ করছি এই কাজটি সম্পন্ন করতে পেরেছি বলে। এলবামটিতে ১৩০০ শত ছবি সন্নিবেশিত হয়েছে তবে আরো নতুন ছবি পেলে তা সন্নিবেশিত করা হবে।

প্রফেসর মোজাম্মেল হক খান তাঁর বক্তব্যে বলেন, আমাদের প্রত্যেকের অবস্থান থেকে বঙ্গবন্ধু ও বাংলাদেশ প্রতিষ্ঠার ইতিহাস লিখে যেতে হবে যাতে পরের প্রজন্ম সঠিক ভাবে বঙ্গবন্ধুকে চিনতে পারে এবং এদেশ সৃষ্টির সঠিক ইতিহাস জানতে পারে। ২১ বছর দেশের ইতিহাস অন্যভাবে লিখা হয়েছে, ভিন্নভাবে জানানো হয়েছে। বঙ্গবন্ধু তাঁর কর্মগুনে রবীন্দ্রনাথ ঠাকুরের মত কালজয়ী মানুষকে ডিঙিয়ে বঙ্গবন্ধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী হিসেবে বিশ্ব দরবারে স্বীকৃতি পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আমরা ফেব্রুয়ারী মাসেই আছি। আমরা এই মাসে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যিনি প্রথমে রাষ্ট্রভাষা আন্দোলনের সূচনা করেছিলেন ১৯৪৮ সালের মার্চে। তিনি অনুষ্ঠানের আয়োজকসহ আজেকের আলোচনার কেন্দ্রবিন্দু ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এলবাম’র রচিয়তা নন্দিনি লুইজাকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এলবাম’ নিয়ে বিশদ আলোচনা করেন এবং এলবামটির ভূয়সি প্রশংসা করে বলেন একটি ছবি ১০০০ শব্দের চেয়েও শক্তিশালী । সেই হিসেবে লুইজার এই কাজটি শুধু বাংলাদেশের মানুষকে নয় বিদেশী যে কোন মানুষের কাছেও বঙ্গবন্ধুকে চিনিয়ে দিতে সক্ষম হবে।

জয়যাত্রা টেলিভিশন এবং জয়যাত্রা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গির ভাষার মাসে জাতির জনক সহ ১৯৫২ সালের সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান । তিনি, ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এলবাম’র রচিয়তা ও প্রাইম টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক নন্দিনি লুইজার বিশাল কাজের জন্য শুভেচ্ছা জানান। তিনি সকল আলোচকদের ধন্যবাদ জানিয়ে আগামী ৭ মার্চ জযযাত্রা টেলিভিশনের কানাডা টাইমসের বিশেষ আলোচনা সভায় সকলকে অতিথি হিসেবে অংশ নেয়ার জন্য অগ্রীম আমন্ত্রন জানান। মেট্রোরেল, ফ্লাইওভার, পদ্মাসেতু সহ দেশের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে জয়যাত্রা টেলিভিশন এবং জয়যাত্রা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গির বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আরো অনেকদুর এগিয়ে যাবে যা হয়ত আমরা কল্পনাও করতে পারিনি।

এলবার্টা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এন্থনী জ্যাকব তার বক্তব্যে বলেন,  বঙ্গবন্ধু সব সময় ভাবতেন, এ দেশের কি করে উন্নতি হবে, মানুষের উন্নতি হবে? আজ বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়ন করতে পেরেছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাকে প্রবাস থেকে আমাদের দেশ নিয়ে গর্ব করি।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার ড. খলিলুর রহমান তার বক্তব্যে বলেন,  ফেব্রুয়ারী মাস ভাষার মাস। সারা দুনিয়ায় যে এই মাসটির ২১ তারিখ আন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয় তাও আজকের বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনার অবদান।

‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এলবাম’র রচিয়তা নন্দিনি লুইজাকে ধন্যবাদ জানিয়ে ড. খলিলুর রহমান বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশ এক অবিচ্ছেদ্য অংশ’।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমাকে গত দুই মাস আগে কানাডায় হাই কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছেন। নিয়োগ পাওয়ার পর থেকে আমি যথাসাধ্য চেষ্ঠা করছি বঙ্গবন্ধু ও তার স্বপ্ন বাস্তবায়নকারী তার সুযোগ্য কন্যার উন্নয়নের চিত্র এখানে তুলে ধরার চেষ্ঠা করছি।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার ড. খলিলুর রহমান আক্ষেপ করে বলেন, আমাদের জাতির জনকের অন্যতম হত্যার সাথে একজন খুনী এদেশে বাস করছেন। আমি কুটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে যথাসাধ্য চেষ্ঠা করছি তাকে দেশে ফেরত পাঠিয়ে তার সাজা বাস্তবায়নের। আমি কানাডায় বসবাসরত প্রত্যেক বঙ্গবন্ধুর সৈনিকদের এ ব্যাপারে সহযোগিতা কামনা করছি।

তিনি, ভাষার মাসের শুরুতে জয়যাত্রা কানাডা টাইমস এর পক্ষ থেকে আহমেদ হোসেন শাহিনের উপস্থাপনায় ‘বঙ্গবন্ধুর স্বপ্ন এবং আজকের বাংলাদেশ’ শীর্ষক বিশেষ ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠান আয়োজনের জন্য বিশেষ ধন্যবাদ জানিয়ে বলেন, আজ আমি প্রথম কানাডায় ভাষার মাসের কোন এক অনুষ্ঠানে বঙ্গবন্ধু প্রসঙ্গে কথা বলার সুযোগ পেয়েছি, এ জন্য আমি কৃতজ্ঞ। তিনি সব সময় এ ধরনের আয়োজনের সাথে থাকার দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করেন।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার ড. খলিলুর রহমান বলেন, বাংলা এবং বাংলাদেশের জন্মদাতা হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ প্রতিষ্ঠিত না হলে আজ  আমার পক্ষে হাই কমিশনার হওয়া সম্ভব হতনা। বাংলাভাষা, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই অবিচ্ছেদ্য অংশ। এই তিনটি বিষয়কে কখনো পৃথক করা যাবেনা। সবশেষে দলমত সবার কাছে তিনি বঙ্গবন্ধুর খুনী নুর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর ব্যাপারে সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এলবাম’র প্রদর্শণী অনুষ্ঠিত হয়।

Related posts

ঢাকা সফরে আসবেন চীনের প্রতিরক্ষামন্ত্রী

Irani Biswash

ভারতের চেয়ে ৪২৯ রানে পিছিয়ে আছে ইংল্যান্ড

Mims tv : Powered by information

রাজনীতির ভুল

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »