জুলাই ৩১, ২০২১
MIMS TV
অপরাধ আইন ও বিচার কোভিড ১৯ জনদুর্ভোগ জাতীয় জীবনধারা টেকনোলজি বাংলাদেশ ব্রেকিং নিউজ রাজনীতি স্বাস্থ্য

স্বাস্থ্য অধিদফতরের ডিজি’র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

নিজস্ব সংবাদদাতা:   স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের (ডিজি) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। রোববার (২০ জুন) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। বৈঠকে উপস্থিত কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে সংসদীয় কমিটির বৈঠকে উপস্থিত হতে বলা হয়েছিল। এজন্য তাকে চিঠিও দেওয়া হয়। কিন্তু তিনি বৈঠকে যাননি। তার বিরুদ্ধে অনেক অনিয়মের অভিযোগ রয়েছে। এসব বিষয় নিয়ে তাকে বৈঠকে জিজ্ঞাসা করা হতো। হয়তো সেজন্যই তিনি বৈঠকে উপস্থিত হননি।

অপর এক সরকারি সূত্র জানায়, গত বছর মার্চে করোনা মহামারির সময় থেকে এ বছরের ৭ জুন পর্যন্ত স্বাস্থ্য ব্যবস্থাপনায় প্রায় ৩০৫ কোটি টাকার মাস্ক কিনেছে। কিট কিনেছে প্রায় ৪৭০ কোটি টাকার। এই কেনাকাটায় বিভিন্ন অনিয়ম নিয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ওপর ক্ষুব্ধ সংসদীয় কমিটি।

সংসদীয় কমিটির আরেক সদস্য জানান, সেন্ট্রাল মেডিকেল স্টোরস ডিপোর (সিএমএসডি) মাধ্যমে মাস্ক কেনা হয় ২৬৬ কোটি ১৭ লাখ ২৪ হাজার টাকার, আরটি-পিসিআর টেস্ট কিট কেনা হয়েছে ৪০১ কোটি ২৫ লাখ টাকার।

কার্যবিবরণীর উদ্ধৃতি দিয়ে একজন কর্মকর্তা জানান, ভ্যাকসিন সংকট মোকাবিলায় কী পদক্ষেপ নেওয়া হয়েছে- সংসদীয় কমিটির এই সুপারিশের পর জানানো হয়, মোট তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার লক্ষ্যে ভারতের সিরাম ইনস্টিটিউট এবং দেশীয় প্রতিষ্ঠান বেক্সিমকোর সঙ্গে ত্রি-পক্ষীয় চুক্তি সই হয়েছে। তিন কোটি ডোজের মধ্যে ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পাওয়া গেছে। এছাড়াও ভারত থেকে উপহার হিসেবে ৩২ লাখ ডোজ এসেছে। চীন ও রাশিয়া থেকে ভ্যাকসিন আনার প্রক্রিয়া চলছে।

এছাড়া কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স প্যানডেমিক প্রিপেয়ার্ডনেস প্রকল্পের আওতায় মাস্ক কেনা হয়েছে ৩৯ কোটি ৯ লাখ ২২ হাজার ৩৩৩ টাকার, আরটি-পিসিআর কিট কেনা হয়েছে ৩৫ কোটি ৮০ লাখ ৩১ হাজার ১৪২ টাকার। এছাড়া আরেকটি প্রকল্পের আওতায় ইউনিসেফের মাধ্যমে কেনা হয়েছে ৩২ কোটি ৯০ লাখ ৭২ হাজার টাকার কিট।

মূলত এসব বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্যই স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে সংসদীয় কমিটির বৈঠকে তলব করা হয়েছিল। কিন্তু তিনি বৈঠকে উপস্থিত হননি। এ পরিপ্রেক্ষিতে কমিটি তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে।

Related posts

জনপ্রিয় অভিনেতা আব্দুল কাদের আর নেই

Mims tv : Powered by information

আজ মহান মে দিবস

Irani Biswash

সোনামসজিদ স্থলবন্দরে ৫ দিন আমদানি-রফতানি বন্ধ

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »