অগাস্ট ৪, ২০২১
MIMS TV
Image default
কোভিড ১৯ স্বাস্থ্য

ছয় মাসের মধ্যেই আসছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

করোনার ভ্যাকসিন কবে বাজারে আসবে তা নিয়ে উন্মুখ হয়ে আছে পুরো বিশ্ব। নতুন বছর শুরুর আগেই ভ্যাকসিন মিলবে না ২০২১ সালও কাটবে কোভিড আতঙ্কে। ভ্যাকসিন নিয়ে চলছে নানা জল্পনা। ব্রিটিশ মিডিয়ার আশ্বাস-বড় জোর আর ৬ মাস। তারপরই অপেক্ষার অবসান।

ব্রিটিশ সরকারকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোর দাবি, করোনা টিকা পেতে বড় জোর আর ছ’মাস লাগতে পারে। তার মধ্যেই চলে আসবে অক্সফোর্ডের গবেষণায় তৈরি করোনা ভ্যাকসিন। তবে এই সময়ের আগেও বাজারে আসতে পারে ভ্যাকসিন। নতুন ইংরেজি বছর শুরুর আগে ভ্যাকসিন এলে, অবার হওয়ার কিছু নেই। কাজ এগোচ্ছে সে ভাবেই।

করোনা মহামারীর আকার নেওয়ার পর থেকেই ভ্যাকসিন নিয়ে গবেষণায় নেমে পড়েছে একাধিক দেশ। ব্রিটেন থেকে যুক্তরাষ্ট্র, রাশিয়া থেকে ইসরায়েল, চীন থেকে ভারত-নিরলস গবেষণায় ঘুম হারাম করে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাবড় বিজ্ঞানীরা।

করোনা ভ্যাকসিনের দৌঁড়ে অনেকটাই এগিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। কোভিড সংকটে বিশ্বের অনেক দেশ এখন ব্রিটেনের দিকে তাকিয়ে আছে। অনেক আগেই অক্সফোর্ডের গবেষণা ও ফার্মা সংস্থা অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে ভ্যাকসিন তৈরির কাজ শুরু হয়েছে। ট্রায়ালও প্রায় শেষ পর্যায়ে। পরীক্ষার সাফল্যই মানুষকে আশাবাদী করেছে।

ভ্যাকসিনের উত্‍‌পাদন শুরু হলে হুড়োহুড়ি লেগে যাবে। যে পরিমাণ উত্‍পাদন সম্ভব, চাহিদা থাকবে তার থেকে বহুগুণ বেশি। এমন অবস্থায় একটি বিশেষ নিয়ম তৈরি করেছে ‌ব্রিটেনের ভ্যাকসিন সংক্রান্ত জয়েন্ট কমিটি। তাতে বলা হয়, প্রথমে ৬৫ বছরের বেশি বয়সী মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। যাঁদের কো-মর্বিডিটিস বা অন্য কোন রোগ রয়েছে, তাঁদের প্রাধান্য দেওয়া হবে। দ্বিতীয় ধাপে থাকবেন পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরা। সবশেষে এই ভ্যাকসিন দেওয়া হবে তরুণ-তরুণীদের।

Related posts

২৫০০ কোটি টাকা ব্যয়ে আট বিভাগে ৮টি ক্যানসার হাসপাতাল তৈরি হবে : স্বাস্থ্যমন্ত্রী

Mims tv : Powered by information

যুক্তরাষ্ট্রের তাপপ্রবাহ নিয়ে সতর্কবার্তা দিয়েছেন এনডব্লিউএস

Irani Biswash

কুয়ায় পড়ে যাওয়া শিশুকে উদ্ধারে ৪০ জন পড়ে যান, মৃত্যু ১১

Irani Biswash

Leave a Comment

Translate »