অগাস্ট ৪, ২০২১
MIMS TV
কোভিড ১৯

‘ভ্যাকসিন জাতীয়তাবাদ’ মহামারি নিয়ন্ত্রণে বাঁধা হতে পারে: ডব্লিউএইচও

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণের পথে ভ্যাকসিন জাতীয়তাবাদ বাঁধা হয়ে দাঁড়াতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও। সংস্থাটি জানায়, স্বল্প আয়ের দেশগুলো করোনা ভ্যাকসিন একেবারেই না পেলে মহামারি দীর্ঘায়িত হবে। সীমিত উৎপাদনের কথা মাথায় রেখে সব দেশে টিকাগ্রহীতার অগ্রাধিকার তালিকা করার প্রস্তাব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডব্লিউএইচও জানায়, করোনা মহামারির এ পর্যায়ে তরুণ ও শিশুদের মধ্যেও সংক্রমণ বাড়ছে। এ অবস্থায় দ্রুততম সময়ে এবং কার্যকরীভাবে মহামারি নিয়ন্ত্রণে বিশ্বকে ভ্যাকসিন জাতীয়তাবাদ ঠেকাতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম বলেন, সব সরকার নিজের দেশ ও জাতিকে আগে সুরক্ষিত করতে চাইবে, এটাই স্বাভাবিক। তবে ভ্যাকসিন আবিষ্কার হলেও এর উৎপাদন সীমিত হওয়ায় টিকাদানে কাদের অগ্রাধিকার দেওয়া উচিত তা বুঝতে হবে। নিম্ন আয়ের দেশগুলো ভ্যাকসিন একেবারেই না পেলে অনেক বেশি দীর্ঘায়িত হবে মহামারি। জাতীয় এবং বৈশ্বিক স্বার্থে ভ্যাকসিনের সমবণ্টন নিশ্চিত করা প্রয়োজন।

এদিকে, এক যৌথ প্রতিবেদনে ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্ব ব্যাংক বলছে, একটি করে মৃত শিশু ভূমিষ্ঠ হচ্ছে প্রতি ১৬ সেকেন্ডে। এ সংখ্যা বছরে ২০ লাখ। করোনার কারণে পরিস্থিতি আরও অবনতির শঙ্কা করছে জাতিসংঘ।

Related posts

কোভ্যাক্স থেকে বাংলাদেশকে ১০ লাখ টিকার আশ্বাস

Irani Biswash

যুক্তরাষ্ট্রে জনসনের টিকা নেওয়ায় মৃত্যু ১

Irani Biswash

হাসপাতালের বেড বাসায় নেওয়ার সময় আটক

Irani Biswash

Leave a Comment

Translate »