অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আইন ও বিচার

ধর্ষণ মামলায় মেডিকেল রিপোর্ট মুখ্য নয়: হাইকোর্ট

এখন থেকে ধর্ষণ প্রমাণে এ মামলার ক্ষেত্রে মেডিকেল রিপোর্ট মুখ্য নয় বলে রায় দিয়েছেন হাইকোর্ট। পারিপার্শ্বিক অবস্থা ও সাক্ষ্য বিবেচনায় নিয়ে দেয়া যাবে সাজা।

আজ বুধবার (১৪ অক্টোবর) বিচারপতি রেজাউল হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। এর পরিপ্রেক্ষিতে যদি কোনো ভুক্তভোগী দেরিতে মামলা করেন সেটি মিথ্যা বলা যাবে না।

হাইকোর্টের রায়ে বলা হয়, শুধু ডাক্তারি পরীক্ষা না হওয়ার কারণে ধর্ষণ প্রমাণ হয়নি বা আপিলকারী ধর্ষণ করেনি এ অজুহাতে আসামি খালাস পেতে পারে না।

নারী ও শিশু নির্যাতন দমন আইনে নিম্ন আদালতে দেয়া যাবজ্জীবন কারাদণ্ডের বিরুদ্ধে আসামির করা আপিল খারিজ করে চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি হাইকোর্টের বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি মো. রেজাউল হক এ রায় ঘোষণা করেন। সম্প্রতি ওই রায়ের ১৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৩ অক্টোবর) ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান করে অধ্যাদেশ জারি হয়।

ধর্ষণের মামলার ক্ষেত্রে বলা আছে, মেডিকেল রিপোর্ট ছাড়া কোনোভাবেই সাজা দেয়া যাবে না আসামিকে। ফলে ধর্ষণ মামলা প্রমাণ করতে অন্যতম অস্ত্র মেডিকেল রিপোর্ট। এবার হাইকোর্ট তার এক রায়ে জানিয়ে দিয়েছে, এখন থেকে মেডিকেল রিপোর্ট ছাড়াও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় নিয়ে ধর্ষণের সাজা দেয়া যাবে।

Related posts

পুলিশিং কার্যক্রমকে আরও বেগবান করার নির্দেশ

শাহাদাৎ আশরাফ

মন্ত্রীর ওপর প্রভাব বিস্তার করায় ৭ বছর নিষিদ্ধ সানাৎ জয়াসুন্দরা

Irani Biswash

ইসরাইলের প্রধানমন্ত্রীর যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান

Irani Biswash

Leave a Comment

Translate »