অগাস্ট ১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক কোভিড ১৯

ইউরোপে দ্বিতীয় সংক্রমণের মুখে কড়াকড়ি লকডাউন

ইউরোপে বেড়ে গেছে করোনাভাইরাসের সংক্রমণ। প্রাণঘাতি ভাইরাসের দ্বিতীয় ধাপের সংক্রমণ শুরু হওয়ায় নতুন করে লকডাউন ঘোষণা করছে ইউরোপের দেশগুলো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে তিন সপ্তাহের জন্য আংশিক লকডাউন জারি করেছে চেক রিপাবলিক। এ সময় দেশটির সব স্কুল, রেস্তোরাঁ, পানশালা ও ক্লাব বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জনসমক্ষে মদ্যপানও নিষিদ্ধ করা হয়েছে। ইউরোপীয় দেশটিতে প্রতি লাখে করোনা সংক্রমণের সর্বাধিক হার দেখা গেছে।

ইতোমধ্যে আংশিক লকডাউন শুরু হয়ে গেছে নেদারল্যান্ডসেও। মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে পাবলিক ইনডোর অর্থাৎ জনাকীর্ণ আবদ্ধ পরিবেশে।

সংবাদ সংস্থা রয়টার্স জানায়, রোগীর সংখ্যা বাড়ছে ইউরোপের আরও অনেক দেশের হাসপাতালে। ফ্রান্সের পাবলিক হাসপাতাল গ্রুপ এপিএইচপির প্রধান মার্টিন হির্‌শ জানান, আগামী সপ্তাহের শেষ নাগাদ প্যারিসের হাসপাতালগুলোর মাত্র ১০ ভাগ নিবিড় পরিচর্যা কেন্দ্রের শয্যা খালি থাকতে পারে।

ফ্রান্সে হঠাৎ করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় বুধবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ভাষণে নতুন করে আরো কড়াকড়ি আরোপের ঘোষণা দেবেন বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় গণমাধ্যম বলছে, প্যারিসসহ করোনার হটস্পটে বা ভীষণ ঝুঁকিতে থাকা শহরগুলোতে কারফিউ জারি করা হতে পারে।

করোনা পরিস্থিতি ক্রমেই গুরুতর হচ্ছে বলে জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। গভীর উদ্বেগ নিয়ে ইউরোপের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন তিনি

নতুন করে করোনার সংক্রমণ মোকাবিলায় পদক্ষেপ নিয়েছে ইতালিও। নিষিদ্ধ করা হয়েছে স্কুলের শিক্ষা সফর। পাশাপাশি নিষিদ্ধ করা হয়েছে পার্কে বিনোদনের জন্য ফুটবল খেলা এবং ব্যক্তিগত ঘরোয়া পার্টির আয়োজন। ছয়জনের বেশি একসঙ্গে কারো বাড়িতে না যাওয়ার জোর আহ্বান জানানো হয়েছে।

এদিকে, রাশিয়ায় একদিনে সর্বাধিক প্রায় ১৪ হাজার মানুষ করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে। ২৪৪ জনের মৃত্যু হলেও দেশজুড়ে লকডাউন দেওয়ার পরিকল্পনা নেই বলে জানায় রাশিয়া।

Related posts

নিউইয়র্কে প্রিয়াঙ্কা চোপড়া ভারতীয় রেস্তোরাঁ ‘সোনা’

Irani Biswash

সাইপ্রাসের দাবানল নিয়ন্ত্রনে আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান

Irani Biswash

চীনের করোনা টিকা নিরাপদ; গবেষণা

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »