জুলাই ৩১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ হচ্ছে, জরিপে এগিয়ে জ্যাসিন্ডা

করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের চার সপ্তাহ পর নিউজিল্যান্ডে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় সকাল ৯টায় শুরু হওয়া ভোট চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

এবারের নির্বাচনে মোট ১৭ জন প্রার্থী অংশ নিয়েছে। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে ক্ষমতাসীন লেবার পার্টির নেতা ও প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন এবং ন্যাশনাল পার্টি প্রধান জুডিথ কলিন্সের মধ্যে।

জরিপে জ্যাসিন্ডার দল এগিয়ে থাকলেও, দ্বিতীয় মেয়াদে সরকার গঠনে জোট গড়তে হতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

গেল বছর ক্রাইস্টচার্চের মসজিদে হামলাসহ বিভিন্ন সংকটে নেতৃত্বের জন্য বিশ্বজুড়ে আলোচিত হয়েছেন জ্যাসিন্ডা আরডার্ন। কোভিড-১৯ নিয়ন্ত্রণেও সফল তিনি। এই সাফল্য নির্বাচনী মাঠে বহুগুণ এগিয়ে দিয়েছে তাঁকে। সবগুলো জরিপেই একচ্ছত্র শ্রেষ্ঠত্ব ৪০ বছর বয়সী কিউই প্রধানমন্ত্রীর। দ্বিতীয় মেয়াদে তাঁর নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেশি বলেই মনে করছে বিশেষজ্ঞরাও। প্রচারণার শেষ মুহূর্তেও আত্মবিশ্বাসী দেখা গেছে আরডার্নকে।

প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন বলেন, আমরা চাই ভোটাধিকার প্রয়োগের চর্চা করুক ব্যস্ত নাগরিকরা। দলের জন্য প্রতিটি ভোট নিশ্চিত করা আমাদের লক্ষ্য। শক্তিশালী, স্থিতিশীল সরকার গঠনে এটি সবচেয়ে বেশি দরকার।

তবে জরিপের ফলাফলকে গুরুত্ব দিতে রাজি নয় রক্ষণশীল ন্যাশনাল পার্টি প্রধান জুডিথ কলিন্স। তার দাবি, আগে বহুবারই জরিপ ভুল প্রমাণিত হয়েছে। বর্তমান সরকারের অর্থনীতি, স্বাস্থ্যসেবা আর আবাসন খাতে ব্যর্থতার কথা মনে করিয়ে দেন জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী জুডিথ।

ন্যাশনাল পার্টির প্রধান জুডিথ কলিন্স বলেন, তিনি মনে করেন না নির্বাচনে হাররেন। জুডিথ বলেন, এমন দলের ওপর আস্থা রাখা কঠিন যারা কথা দিয়ে কথা রাখে না। নতুন নতুন বহু অঙ্গীকার করেছে অথচ আগের প্রতিশ্রুতি পালনে ব্যর্থ তারা।

এবারের নির্বাচনে রেকর্ড ১৭ লাখের বেশি আগাম ভোট পড়েছে। ৫৩তম পার্লামেন্টে জ্যাসিন্ডা আরডার্নের দল একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে কি না সেটাই এখন বড় প্রশ্ন। এ ক্ষেত্রে ১২০ আসনের পার্লামেন্টে ক্ষমতাসীনদের জিততে হবে ৬১ আসনে।

Related posts

ভোটে অংশ নিলেন জো বাইডেন

শাহাদাৎ আশরাফ

৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল যুক্তরাষ্ট্র

শাহাদাৎ আশরাফ

যুদ্ধে যেতে চাচ্ছেন না আর্মেনীয় সেনা সদস্যরা!

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »