জুলাই ৩১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক কোভিড ১৯

চীনের করোনা টিকা নিরাপদ; গবেষণা

সার্স কোভিড-২ ভাইরাস নিষ্ক্রিয় করার ওপর ভিত্তি করে তৈরি চীনের কোভিড-১৯ এর টিকা নিরাপদ। এটি অ্যান্টিবডি প্রতিক্রিয়া তৈরি করে। এমন তথ্যই প্রকাশিত হয়েছে ব্রিটিশ সাময়িকী দ্য ল্যানসেট ইকফেকশাস ডিজিজ জার্নালে।

দ্য ল্যানসেট বলছে, সবশেষ এই গবেষণার আওতায় ১৮ থেকে ৮০ বছর বয়সীদের দেওয়া হয় এই টিকা। এতে অ্যান্টিবডির প্রতিক্রিয়া দেখা গেছে সব টিকা গ্রহণকারীর শরীরে। তবে ষাট বছরের বেশী বয়সীদের শরীরে টিকার প্রতিক্রিয়া ধীর।

টিকা গ্রহণকারী ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে ২৮ দিনের মধ্যে। তবে এর চেয়ে বেশি বয়সীদের সময় লেগে যাচ্ছে ৪২ দিন পর্যন্ত।

গবেষণায় ভ্যাকসিনটির কার্যকারিতা উল্লেখ না থাকায় এটি সার্স কোভিড-২ থেকে লোকজনকে রক্ষা করতে পারবে কিনা তা বলা যাচ্ছে না।

গবেষণার অন্যতম লেখক এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রডাক্টসের অধ্যাপক ইয়াং শাওমিং বলেন, গবেষণায় দেখা গেছে সার্স কোভিড টু-এর বিরুদ্ধে ব্যাপকভাবে অ্যান্টিবডি তৈরিতে টিকার অতিরিক্ত ডোজ প্রয়োজন যা সুরক্ষার জন্যও গুরুত্বপূর্ণ হতে পারে।

দ্য ল্যানসেট জানায়, বর্তমানে ৪২টি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এর একেকটি এক এক ধরণের। ইতোমধ্যে এর কয়েকটি নিরাপদ ও প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম বলে বিবেচিত হয়েছে।

Related posts

বিশ্বে একদিনে করোনায় ৭৩০৫ জনের মৃত্যু

শাহাদাৎ আশরাফ

দারিদ্র দূরীকরণে বাংলাদেশ এখন অনেক এগিয়ে: আন্তোনিও গুতেরেস

Mims tv : Powered by information

সামাজিক অনুষ্ঠান, বইমেলাসহ বিনোদনকেন্দ্র বন্ধের সুপারিশ

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »