অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক

শ্রীলঙ্কার সঙ্গে যৌথ নৌ মহড়ায় নেমেছে ভারত

শ্রীলঙ্কার সঙ্গে তিন দিনের যৌথ নৌ মহড়া শুরু করেছে ভারত। সোমবার থেকে শ্রীলঙ্কার ট্রিঙ্কমালি উপকূলে শুরু হয়েছে স্লি নেক্স-২০ নৌ মহড়ার অষ্টম অধ্যায়।

নয়াদিল্লি ও কলম্বো জানায়, দুই দেশের নৌ সেনার মধ্যে একযোগে কাজ করার প্রস্তুতি ও সহযোগিতা বাড়িয়ে তুলতেই এই পদক্ষেপ।

শ্রীলঙ্কার পক্ষ থেকে মহড়ায় অংশ নিয়েছে এসএলএন শৌর্য (অফশোর পেট্রল ভেসেল), গজবাহু (ট্রেনিং সহায়ক জাহাজ)। মহড়ার নেতৃত্বে রয়েছেন রিয়ার অ্যাডমিরাল বান্দারা জয়তিলক। আর ভারতের নেতৃত্বে রয়েছেন ইস্টার্ন ফ্লিট কমান্ডিং ফ্ল্যাগ অফিসার রিয়ার অ্যাডমিরাল সঞ্জয় বৎসায়ন।

মহড়ায় থাকছে সাগরে মিসাইল হামলার অভ্যাস, এয়ার ডিফেন্স সিস্টেমের হাতিয়ারগুলির কার্যক্ষমতা পরীক্ষা করা সহ আরও অনেক কিছু।

ভারতীয় নৌ বাহিনীর পক্ষ থেকে অংশ নিচ্ছে সাবমেরিন বিধ্বংসী যুদ্ধজাহাজ সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি এএসডব্লিউ কভার্ট কামোরটা ও কিলটান। এছাড়াও রয়েছে, ভারতীয় নৌবাহিনীর অত্যাধুনিক লাইট হেলিকপ্টার ও চেতক হেলিকপ্টার। অংশ নিয়েছে ডোর্নিয়ার মেরিটাইম পেট্রল এয়ারক্রাফটও।

শ্রীলঙ্কার পক্ষ থেকে মহড়ায় অংশ নিয়েছে শৌর্য ও গজবাহু নামের দুই জাহাজ। তিন দিনের মহড়াটি চলবে ২১ অক্টোবর পর্যন্ত।

বিশ্লেষকরা বলছেন, প্রতিরক্ষার দিক থেকে যৌথ মহড়ার যথেষ্ট গুরুত্ব থাকলেও কুটনীতিগত দিক থেকে চীনকে টেক্কা দেওয়ার চেষ্টা এটি। প্রতিবেশীদের নিজের দলে টানতে চীনের ষড়যন্ত্র ভেস্তে দিতে প্রস্তুত রয়েছে ভারত। চীনকে চাপে রাখতে শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ক জোরালো করছে ভারত। কূটনৈতিক দিক থেকে ভারত মহাসাগরে আধিপত্য ধরে রাখতে শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ক দৃঢ় করা জরুরি হয়ে পড়েছে ভারতের জন্য।

এসব লক্ষ্য রেখেই গেল আগষ্টে শ্রীলঙ্কাকে ৪শ মিলিয়ন ডলারের মুদ্রা বিনিময়ের সুবিধা দিয়েছে ভারত। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এবং সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলঙ্কার এই মুদ্রা চুক্তি ভবিষ্যতে ভারত থেকে ঋণ নিতে অনেক সুবিধা দেবে। এই সিদ্ধান্তে আগামী দিনে ঋণের সুদের হার ওঠানামার ঝুঁকি অনেকটাই কমবে।

এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে ভারতের বিশাখাপত্তনমে অনুষ্ঠিত হয়েছিল দুই দেশের নৌ মহড়া।

Related posts

দিল্লি ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত

Irani Biswash

বিশ্বের শীর্ষ নেতাদের মুখাবয়ব তৈরি ই-বর্জ্য দিয়ে

Irani Biswash

সিনোভ্যাক-অ্যাস্ট্রাজেনেকা মিলিয়ে একসঙ্গে প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড

Irani Biswash

Leave a Comment

Translate »