জুলাই ৩১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া ব্রেকিং নিউজ

নাইজেরিয়ায় বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর গুলি, নিহত ২০

নাইজেরিয়ায় বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়ে ২০ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়া আহতের সংখ্যা কমপক্ষে ৫০ জন। মঙ্গলবার দেশটির বৃহত্তম শহরে এই ঘটনা ঘটে।

দুই সপ্তাহ ধরে পুলিশের বিরুদ্ধে ‘বর্বর’ আচরণের অভিযোগ তুলে এই বিক্ষোভ চলছে। খবর বিবিসি, আল জাজিরার।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে গুলি চালিয়ে হতার বিশ্বাসযোগ্য খবর পেয়েছে বলে জানিয়েছে। স্থানীয় প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায়, মঙ্গলবার ওই গুলিতে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে।

বিবিসি জানায়, লাগোসের শহরতলীতে সামরিক পোশাক পরা নিরাপত্তা সদস্যরা বিক্ষোভরতদের চারদিক থেকে ঘিরে ফেলে এবং এরপর গুলি চালায়।

বিক্ষোভকারীদের একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‌‘আমরা শান্তিপূর্ণ বিক্ষোভ করছিলাম। কিন্তু সন্ধে সাতটার দিকে সেনাবাহিনী এসে আমাদের ঘিরে ফেলে এবং এরপর গুলি করে। আমার পাশের একজন আমার চোখের সামনেই গুলি খেয়ে মাটিতে ঢলে পড়ে।’

দু’সপ্তাহ ধরে দেশটির বড় শহরগুলোয় পুলিশের বিতর্কিত বিশেষ বাহিনী স্পেশাল অ্যান্টি-রবারি স্কোয়াডের (সার্স) বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভ চলছে। হতাহত ছাড়াও অনেক বিক্ষোভকারীকে গ্রেফতারও করা হয়।

নাইজেরিয়ায় সার্স নামে পুলিশ বিভাগের একেটি বিশেষ শাখা রয়েছে। সম্প্রতি এদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে ব্যাপক নির্যাতনসহ বিভিন্ন বর্বরতার খবর এসেছে। জনগণ এদের বিরুদ্ধে গত দুই সপ্তাহ ধরে রাস্তায় নেমেছে। মঙ্গলবার এই গুলি ও হত্যার ঘটনায় লাগোস এবং অন্যান্য শহরে ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে।

স্থানীয় প্রশাসন বলেছে, তারা এই গোলাগুলি ও হত্যার বিষয়টি তদন্ত করে দেখবে।

Related posts

সরকারী ন্যায্যমূল্য পন্যের কালোবাজারি চক্র গ্রেফতার

Irani Biswash

প্রেসিডেন্ট কে হবেন, তা নির্ধারণ করবে ওহাইও!?

শাহাদাৎ আশরাফ

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় নিহত ৮

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »