অগাস্ট ৪, ২০২১
MIMS TV
অর্থনীতি এই মাত্র পাওয়া ব্রেকিং নিউজ

ডিজিটাল লেনদেন: নিরাপত্তা সচেতনতা বাড়াতে সাইবার ড্রিল বৃহস্পতিবার

দেশের আর্থিক খাতে ডিজিটাল লেনদেনে সাইবার নিরাপত্তা বাড়াতে বহুমুখী পদক্ষেপ নেয়া হয়েছে। এর অংশ হিসাবে বৃহস্পতিবার দিনব্যাপী ‘সাইবার ড্রিল ২০২০’ শীর্ষ কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে আর্থিক লেনদেনে সাইবার নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে। দেশের সাইবার বিশেষজ্ঞরা এতে প্রশিক্ষক থাকবেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় গঠিত সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট) এই কর্মশালার আয়োজন করেছে। এতে বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলোর সাইবার নিরাপত্তার কাজে নিয়োজিত কর্মকর্তা ও আগ্রহী ব্যক্তিরা অংশ নেবেন। এর মাধ্যমে সাইবার নিরাপত্তা বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সংশ্লিস্ট কর্মকর্তা ও গ্রাহকদের মধ্যে সচেতনতা তৈরি করা হবে।

দেশে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে এই ধরনের ড্রিল। এর আগে ১৫ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত নিবন্ধন করার সুযোগ দেয়া হয়। ওই সময়ে যারা নিবন্ধন করেছেন তারাই এতে অংশ নিতে পারবেন।

পরবর্তীতে আর্থিক খাতের জন্য আরও ড্রিলের আয়োজন করা হবে। একই সঙ্গে অন্যান্য খাতের জন্যও এই ধরনের ড্রিলের আয়োজন করা হবে।

বর্তমানে সাইবার নিরাপত্তা বাড়াতে ও সাইবার হামলার ঘটনায় তাৎক্ষণিকভাবে কাজ করছে কেন্দ্রীয় সার্ট। বাংলাদেশ ব্যাংকসহ প্রতিটি বাণিজ্যিক ব্যাংকেও রয়েছে সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট)। কোনো ব্যাংকে সাইবার হামলার ঘটনা ঘটলে তারা সঙ্গে সঙ্গে ঝাপিয়ে পড়ে। এই টিম ব্যাংকগুলোতে সার্বক্ষণিকভাবে অনলাইন ব্যবস্থা তদারকি করে। এ টিমকে আরও শক্তিশালী করার উদ্যোগ নেয়া হয়েছে। একই সঙ্গে কোনো সাইবার হামলা ঘটলে সঙ্গে সঙ্গে তা কেন্দ্রীয় সার্টকে জানাতে বলা হয়েছে।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের আওতায় সরকারের তৈরি বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচারের (বিএনডিএ) মডেল অনুযায়ী ডিজিটাল অবকাঠামো গড়ে তোলা হয়েছে। এর আওতায় পুরো আর্থিক খাতকে ডিজিটাল করা হবে। এর জন্য সাইবার নিরাপত্তাও বাড়ানো হবে। এর অংশ হিসাবেই এসব পদক্ষেপ নেয়া হয়েছে।

Related posts

আজ বিশ্ব পরিবেশ দিবস

Irani Biswash

সাময়িক বন্ধ হলো করোনা টিকার প্রথম ডোজ

Irani Biswash

পরীক্ষা হচ্ছে না ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলের

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »