অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আজিজুর রহমান প্রিন্স প্রবাস কথা প্রিয় প্রবাসী

এমেরিকার নির্বাচন

# আজিজুর রহমান প্রিন্স
এমেরিকার নির্বাচন নিয়ে অনেকেরই আগ্রহ আছে।এই নির্বাচন পর্যব্যক্ষন করে বহু দেশ। টেলিভিশনে বিতর্ক শুনেই সে দেশের ভোটাররা সিদ্ধান্ত নেন কোন প্রার্থীর পক্ষে তারা ভোট দিবেন। এবার দুটি বিতর্ক হয়েছে এবং, গতকাল ছিল দিতীয়টি। প্রেসিডেন্ট ট্রাম্প রিপাবলকান দলের প্রার্থী আর, ডেমোক্রেটিক দলের প্রার্থী ভাইস প্রেসিডেন্ট জ্যো বাইডেন।
প্রথম বিতর্ক অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্প নিয়ম না মেনে, বেশী কথা বলে সমালোচীত হয়েছেন। কিন্তু জ্যো বাইডেনও ভোটারদের আকৃষ্ট করতে পেরেছেন মনে হয়না। গতরাতের বিতর্কেও দুই প্রার্থী কোন নীতি নির্ধারনী বক্তব্য শোনাতে পারেননি। ট্রাম্প গতরাতে কিছুটা নিয়ম মেনেছেন কিন্তু, প্রতিপক্ষকে অভিযোগ করেছেন বেশী।
প্রেসিডেন্ট ট্রাম্প স্বেতাঙ্গ ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করেছেন আর বাইডেন ক্ষমা চেয়েছেন ওবামা প্রশাসনের ভুল সিদ্ধান্তের জন্য। করোনা নিয়ে প্রেসিডেন্ট ট্রম্প প্রথম থেকেই বেকায়দায়। বাইডেন করোনা নিয়েই আক্রমন করেছেন ট্রাম্পকে।
দেখে মনে হয়েছে প্রথাপুরনের নিয়ম রক্ষামাত্র। এমেরিকার মত দেশের নেতৃত্ব দেওয়ার জন্য আরও ভাল প্রার্থী রয়েছে সে দেশে। ৩ রা নভেম্বর নির্বাচন হবে এমেরিকায় এবং একজনই জয়ী হবে। তবে দুই প্রার্থীর বিতর্কে বিশ্ববাসী কতটা সন্তুষ্ট হয়েছে তা নির্বাচনের পরেই বোঝা যাবে। এখন পর্যন্ত সেদেশের পর্যব্যক্ষনে যে ফলাফল বেড়িয়েছে তাতে ডেমোক্রেটিক প্রার্থী জ্যো বাইডেন এগিয়ে। কিন্তু ভোটের ফলাফল বদলে যেতে পারে নতুন ভোটারদের কারনে।
একটি বিষয় পরিস্কার হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প সেতাঙ্গ ভোটারদের ধরে রেখেছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের এই নীতি নির্বাচনে প্রভাব ফেলবে তা বলাই বাহুল্য। জয় পরজয় ৩ তারিখ রাতেই বলা যাবে এর আগে নয়।
# আজিজুর রহমান প্রিন্স । টরন্টো, কানাডা । ২৩ অক্টোবর ২০২০।

Related posts

মিয়ানমারের সহিংসতা নিরসনে আসিয়ানের পাঁচ দফা – রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা

Mims tv : Powered by information

তীব্র তাপদাহে কানাডায় মৃত্যু বেড়েই চলছে

Irani Biswash

পদ্মা সেতু

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »