জুলাই ৩১, ২০২১
MIMS TV
আজিজুর রহমান প্রিন্স প্রবাস কথা প্রিয় প্রবাসী শিক্ষা

শিক্ষানীতি

আজিজুর রহমান প্রিন্স
শিক্ষা জাতির মেরুদন্ড, একথাই শুনে এসেছি। কিন্তু শিক্ষা নিয়েই বাংলাদেশে নৈরাজ্য চলছে অবাধে। একটি দেশের শিক্ষা নীতি একটাই হওয়া উচিৎ, কিন্তু বাংলাদেশে এখন ভিনদেশী শিক্ষার ছড়াছড়ি। দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে গেছে, শিক্ষায় পাশের হারও বেড়েছে, মানগত উন্নয়ন হয়নি। শিক্ষার মান নিয়ে এখন শঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞজনেরা।
প্রতিবেশী রাষ্ট্র ভারত এবং ভূটানে শিক্ষার মান আমাদের চেয়ে ভাল। বিদেশেও ভারতের শিক্ষার মান গ্রহন করছে সমানভাবে। কিন্তু বাংলাদেশের শিক্ষার্থীদের বিদেশে পড়তে গেলে মানের বিরম্ভনায় পরতে হয়। দেশের অভ্যন্তরেও কর্মক্ষেত্রে মান নিয়ে প্রশ্ন তুলেছেন গুনিজনেরা।
বর্তমান সরকার দেশে অভাবনিয় উন্নয়ন করেছে। ভবিষ্যত প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে ব্যর্থ হলে এই সাফল্যটি ধরে রাখা যাবেনা। শিক্ষার মান উন্নয়ন দেশের জন্য জরুরী এবং কাজটি করতে হবে সরকারকেই।
বহুবিধ শিক্ষা পদ্ধতি দেশের শিক্ষা ব্যবস্থাকেই ধ্বংস করে দিয়েছে। বাংলাদেশের কোমলমতি ছেলে মেয়েরা ষষ্ঠ ঋতু জানেনা, এখন তারা বিদেশী কায়দায় হেলোইন পালন করে। দেশের কৃষ্টিটিও হারয়ে যাচ্ছে।
সাংস্কৃতিক অনুপ্রবেশ ঠেকাতে শিক্ষার নীতি নির্ধারন এবং একক শিক্ষানীতি প্রয়োজন। বিষয়টি সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের নজরে পরবে কিনা জানিনা? তবে, দেশকে স্বাধীনতার আদর্শে এগিয়ে নিতে একক শিক্ষানীতি জরুরী।
#
আজিজুর রহমান প্রিন্স । টরন্টো, কানাডা । ২৪ অক্টোবর ২০২০।

Related posts

রুশনারা আলীকে হুমকি দিয়ে মেসেজ : বিচারের মুখোমুখি বাঙালি যুবক

শাহাদাৎ আশরাফ

দুঃখজনক

শাহাদাৎ আশরাফ

গবেষণার জন্য ভ্যাকসিন ইনস্টিটিউট তৈরি করা হবে : প্রধানমন্ত্রী

Irani Biswash

Leave a Comment

Translate »