অগাস্ট ১, ২০২১
MIMS TV
আজিজুর রহমান প্রিন্স প্রবাস কথা প্রিয় প্রবাসী

এমেরিকার নির্বাচন : অধির আগ্রহে অপেক্ষা বিশ্ববাসীর

আর মাত্র ৮ দিন পর অনুষ্ঠিত হবে এমেরিকার নির্বাচন। দুই প্রতিদ্বন্দীর মধ্যকার বিতর্ক শেষ হয়ে গেছে। বিভিন্ন জরিপে ডেমোক্রেটিক দলের প্রার্থী জ্যো বাইডেন এগিয়ে দেখালেও প্রেসিডেন্ট ট্রাম্প পিছিয়ে নেই। কয়েকটি ষ্ট্যাটসে হাড্ডা হাড্ডি লড়াই হওয়ার ইঙ্গিত দিয়েছে জড়িপে।
জ্যো বাইডেন বেশী ভোট পেলেও ইলেক্টোরাল ভোটে হেরে যেতে পারেন। প্রেসিডেন্ট ট্রাম্প প্রথম থেকেই নানা ঘটনার জন্ম দিয়ে সমালোচিত হয়েছেন। গনমাধ্যম কর্মীদের সাথে প্রেসিডেন্ট ট্রাম্পের সম্পর্ক ভাল ছিলনা কখনোই। হাউস স্পিকার নেন্সি পলোসির সংগে প্রেসিডেন্ট ট্রাম্পের সম্পর্ক পুরু মেয়াদকালেই ছিল তিক্ত। অনেক পলেসিতেও ট্রাম্প ছিলেন অনঢ়।
সাম্প্রতিক কালে যে কয়জন এমেরিকার প্রেসিডেন্ট হোয়াইট হাউস শাসন করেছেন তাদের মধ্যে ট্রাম্পই কোন যূদ্ধ বিগ্রহ ছাড়া মেয়াদ পুর্ন করেছেন। দ্বিতীয় বারের জন্য প্রচারনায় নেমে লক্ষ্য ধরেছেন স্বেতাঙ্গ ভোটার। কিন্তু সমালোচিত হয়েছেন তার অঙ্গভঙ্গি আর করোনা ব্যবস্থাপনার ব্যর্থতায়। মাস্ক ব্যবহারের বাধ্যকতা থাকলেও প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়টিকে অগ্রাহ্য করেছেন।
ট্রাম্প জনপ্রিয় প্রেসিডেন্ট নন কিন্তু, তার প্রতিপক্ষ ডেমোক্রেটিক দলের প্রার্থী জ্যো বাইডেনও এমেরিকানদের আকৃষ্ট করতে পারেননি। জরিপে যে ব্যবধান দেখান হয়েছে তা ট্রাম্পের প্রতি এমেরিকানদের অনিহা। চীনের সাথে ছেলের ব্যবসার গোপন তথ্য প্রকাশ করে বাইডেনকে বেকায়দায় ফেলে দিয়েছেন ট্রাম্প।
হিলারি ক্লিনটনের সময়ও জরিপে হিলারিকেই বিজয়ী দেখান হয়েছিল, হিলারি ভোটও পেয়েছিলেন বেশী। কিন্তু ইলেক্টোরাল কলেজের ভোটে হিলারি পরাজিত হয়েছেন নির্মম ভাবে।
বিগত নির্বাচনে ট্রাম্প শেষ মুহুর্তে এমন সব জায়গায় র‌্যালী করেছেন যেখানে, হিলারি যাওয়ার প্রয়োজনই মনে করেননি। এবারও করোনাকে অগ্রাহ্য করে প্রেসিডেন্ট ট্রাম্প ছুটে বেড়াচ্ছেন সবখানে। শেষ পর্যন্ত ফলাফল কি হবে বলা কঠিন তবে, প্রেসিডেন্ট ট্রাম্প পুনরায় নির্বাচিত হওয়াও অসম্ভব নয়। বিশ্ববাসী এমেরিকার এই নির্বাচন নিয়ে অধির আগ্রহে অপেক্ষা করছে।
#
আজিজুর রহমান প্রিন্স
টরন্টো, কানাডা
২৫ অক্টোবর ২০২০

Related posts

নিজে বাচুন অন্যকে বাচান

এই লেখকের অন্যান্য লেখা

প্রাক্তন আন্তর্জাতিক শিক্ষার্থীদের সহায়তায় নতুন নীতি ঘোষণা করেছে কানাডা সরকার

শাহাদাৎ আশরাফ

বিদেশি শ্রমিক নিয়োগে পরিবর্তন এনেছে সৌদি আরব

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »