অগাস্ট ৫, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক যুক্তরাষ্ট্র

শেষ মুহূর্তের প্রচারণা চলছে অঙ্গরাজ্যগুলোতে

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র এক সপ্তাহ বাকি। শেষবেলার প্রচারে তাই গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলো চষে বেড়াচ্ছেন ট্রাম্প ও বাইডেন। আগাম জনমত জরিপে বাইডেনের চেয়ে ট্রাম্প পিছিয়ে থাকলেও ভোটের গ্রোথ কোন দিকে গড়ায় এখনই বলা যাচ্ছে না।
তবে অ্যারিজোনা, ফ্লোরিডা ও ক্যারোলাইনার মতো অঙ্গরাজ্যগুলোতে চরম হাড্ডাহাড্ডি লড়াই হবে তা আঁচ করা যাচ্ছে। গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে চলছে তুমুল প্রতিযোগিতাপূর্ণ জোরালো প্রচার। দুই প্রধান প্রার্থীর নির্বাচনী সফর পরিকল্পনায় বোঝা যায় আলাদা করে বিভিন্ন রাজ্যে প্রতিদ্বন্দ্বিতার বিষয়টির গুরুত্ব।

গোটা দেশে বাইডেন ট্রাম্পের চেয়ে ৭ থেকে ৯ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন। তবে নির্বাচনের ফলের অর্ধেকটাই নির্ভর করছে তুমূল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গাজ্যগুলো ঠিক কোন দিকে যায় তার ওপর। ট্রাম্প মধ্য পশ্চিমাঞ্চলের তিনটি রাজ্য মিশিগান, উইসকনসিন এবং নেব্রাস্কায় যাচ্ছেন যেখানে তিনি ২০১৬ সালে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাস্ত করেছিলেন। দ্বিতীয় মেয়াদের জন্য এই ভোট সুরক্ষিত রাখতে তিনি চেষ্টা চালাচ্ছেন। তবে জরিপে দেখা যাচ্ছে, ট্রাম্প মিশিগান ও উইসকনসিনে পিছিয়ে আছেন। অবশ্য নির্ভরযোগ্য রিপাবলিকান রাজ্য নেব্রাস্কায় তিনি এগিয়ে আছেন।

এ দিকে প্রকাশ্যেই আত্মবিশ্বাসী বাইডেন খানিকটা আক্রমণাত্মক অবস্থানে রয়েছেন। তিনি দক্ষিণের জর্জিয়া অঙ্গরাজ্যের দুই জায়গায় প্রচার অভিযান চালাচ্ছেন। ১৯৯২ সালের পর জর্জিয়ায় ডেমোক্র্যাটরা জয়লাভ করেনি। জরিপে দেখা যাচ্ছে যে, ওই রাজ্যের ১৬টি ইলেক্টরাল কলেজ ভোট পাবার জন্য বাইডেন ও ট্রাম্পের অবস্থান প্রায় একই স্থানে। নিয়ম অনুযাযী, যে রাজ্যে যে প্রার্থী সবচেয়ে বেশি ভোট পান সেই রাজ্যের সব ক’টি ইলেক্টরাল ভোট তিনিই জিতে নেন। ফলে ৫৩৮ সদস্যবিশিষ্ট ইলেক্টরাল কলেজের সংখ্যাগরিষ্ঠ সংখ্যক ২৭০টি ভোট পাওয়ার জন্য ট্রাম্প ও বাইডেন উভয়ই উন্মুখ হয়ে রয়েছেন।

ডোনাল্ড ট্রাম্পকে ‘ভণ্ড’ আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। রিপাবলিকান অধ্যুষিত হিসেবে পরিচিত জর্জিয়া অঙ্গরাজ্যে স্থানীয় সময় মঙ্গলবার রাতে এক বক্তৃতায় বাইডেন বলেন, ট্রাম্পের নভেল করোনাভাইরাস ব্যবস্থাপনা তাকে পরাজয়ের দিকে নিয়ে গেছে।

Related posts

অনিয়ন্ত্রিত ডায়াবেটিস মেলাইটাস রোগিদের জন্য ব্লাকফাঙ্গাস ভয়ঙ্কর

Irani Biswash

যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের ফ্লাইট বন্ধ হতে যাচ্ছে

Mims tv : Powered by information

বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের গণ উৎপাদন শুরু করলো ইরান

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »