অগাস্ট ১, ২০২১
MIMS TV
অর্থনীতি আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

ব্যাংক অফ কানাডা ২০২৩ সাল পর্যন্ত সুদের হার শূন্যের কাছাকাছি রাখার পরিকল্পনা করেছে

ব্যাংক ধরে নিচ্ছে যে কোনও ব্যাপক লকডাউন ফিরে আসছে না, এবং ২০২২ সালের মধ্যে একটি ভ্যাকসিন থাকবে
ব্যাংক অফ কানাডা বলেছে যে মুদ্রাস্ফীতি দুই শতাংশে ফিরে না আসা পর্যন্ত সেখানে তার বেঞ্চমার্ক সুদের হার পরিবর্তন করার কোনও পরিকল্পনা নেই, যা বলছে যে এটি ২০২৩ সালের আগে হওয়ার সম্ভাবনা নেই।

কেন্দ্রীয় ব্যাংক বুধবার বলেছে যে তার বেঞ্চমার্ক সুদের হারকে ০.২৫ শতাংশে স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নিয়েছে। অর্থনীতিবিদরা এই সংবাদটি প্রত্যাশা করেছিলেন, যদিও অর্থনীতিটি কোভিড-১৯ এর প্রভাব থেকে সেরে উঠার লক্ষণ দেখাচ্ছে, জিনিসগুলি এখনও স্বাভাবিকের থেকে অনেক দূরে রয়েছে, তাই আরও দীর্ঘ সময়ের জন্য সস্তা ঋণ প্রয়োজন হবে।

জুলাই মাসে যখন এটির সর্বশেষ আর্থিক প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল তখন ব্যাংকটি সবচেয়ে খারাপ পরিস্থিতি সম্পর্কে মোটামুটি নির্মল মূল্যায়নের রূপরেখা দিয়েছে। কিন্তু কানাডায় কোভিড -১৯ শুরু হওয়ার প্রায় আট মাস ব্যাঙ্কটি চিত্রটি সবসময় রোমাঞ্চকর না হলেও কীভাবে জিনিসগুলি কাঁপছে তার একটি পরিষ্কার চিত্র ব্যাংককে দিয়েছে।

“মহামারীর সূচনা হওয়ার পরে ছয় মাসেরও বেশি সময় পরে, কীভাবে নিয়ন্ত্রণের ব্যবস্থা এবং সহায়তা কর্মসূচিগুলি কানাডিয়ান এবং বৈশ্বিক অর্থনীতিগুলিকে প্রভাবিত করে সে সম্পর্কে ব্যাংক আরও ভাল ধারণা অর্জন করেছে।”

“এটি, কোভিড -১৯ সম্পর্কিত চিকিত্সা সংক্রান্ত উন্নয়নের উপর আরও তথ্যের সাথে, ব্যাংককে এখন বেস-কেস পূর্বাভাসটি অনুমান করার জন্য যুক্তিসঙ্গত ধারনাগুলি তৈরি করার অনুমতি দেয়।”

কোভিড -১৯ দ্বারা অবরুদ্ধ, কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে তারা আশা করছে যে এই বছর কানাডার অর্থনীতি ৫.৭ শতাংশ হ্রাস পাবে, তবে পরের বছর ৪.২ শতাংশ এবং ২০২২ সালে ৩.৭ শতাংশ বৃদ্ধি পাবে। এদিকে মুদ্রাস্ফীতি ০.৬ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে এই বছর,
পরের বছর ১.০ শতাংশ, এবং ২০২২ সালে ১.৭ শতাংশ।

পায়ের পাতার মোজাবিশেষের বৃদ্ধি এবং মূল্যস্ফীতি অনুমানগুলি, তবে বিশ্বাসের দুটি লাফের উপর ভিত্তি করে: যে কানাডায় দ্বিতীয় – বা তৃতীয় – ব্যাপকভাবে লকডাউন হবে না, এবং একটি ভ্যাকসিন বা কিছু কার্যকর কার্যকর মধ্যম দ্বারা উপলব্ধ হবে সর্বশেষ ২০২২ এর।

তবে এই বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতি অনুমান দুটি বিশ্বাসের উপর ভিত্তি করে: যে কানাডায় দ্বিতীয় – বা তৃতীয় – ব্যাপকভাবে লকডাউন হবে না, এবং একটি ভ্যাকসিন বা কোনওরকম কার্যকর চিকিত্সা মাঝখানে দ্বারা ব্যাপকভাবে উপলব্ধ হবে সর্বশেষ ২০২২ এর।

“হারের সিদ্ধান্তের সাথে ত্রৈমাসিক মুদ্রা নীতি প্রতিবেদনে ব্যাংক বলেছিল,” বিদ্যালয়গুলিতে প্রভাব এবং শিশু যত্নের সহজলভ্যতা সহ পুনরায় আরোপিত নিয়ন্ত্রণের ব্যবস্থাগুলির প্রশস্ততা এবং তীব্রতা অসুবিধার কারণ হতে পারে। ”

  • বন্ধকের উপর প্রভাব

ব্যাংকের দৃষ্টিভঙ্গি এবং হারের সিদ্ধান্তগুলি কানাডিয়ান ঋণগ্রহীতা ও সঞ্চয়কারীদের উপর সত্যিকারের বিশ্ব প্রভাব ফেলে। বন্ড বাজারে কী ঘটছে তার উপর ভিত্তি করে স্থির-হার বন্ধকগুলি মূল্য নির্ধারণ করা হয়, তবে কেন্দ্রীয় ব্যাংকের হারের পরিবর্তনশীল হার বন্ধকের উপর সরাসরি প্রভাব পড়ে।

রেটহুব.সিএর সহ-প্রতিষ্ঠাতা এবং বন্ধক দালাল ক্যানুইজ ফিনান্সিয়ালের সভাপতি জেমস লায়ার্ড বলেছেন, এতক্ষণ টেলিগ্রাফিং যে হারগুলি দীর্ঘকাল ধরে কম থাকবে ঋণগ্রহীতাদের জন্য কিছু উপস্থার উপস্থাপন করে।

“এখনই কোনও ভুল উত্তর নেই,” লেয়ার্ড বলেছিলেন।

“যে কানাডিয়ানরা সুনিশ্চিত থেকে মূল্য অর্জন করেন তাদের একটি স্থিতিশীল হার বাছাই করা উচিত,  যে কানাডিয়ানরা কিছুটা বেশি ঝুঁকির জন্য উন্মুক্ত তাদের পরিবর্তনশীল হার বিবেচনা করা অবশ্যই উপযুক্ত, যেহেতু ব্যাংক কমপক্ষে আরও দু’বছরের জন্য যেখানে রেট রাখে প্রতিশ্রুতিবদ্ধ। ”

টিডি ব্যাংকের অর্থনীতিবিদ শ্রী থানাবালাসিংম বলেছেন যে বুধবার ব্যাংকটি পরিষ্কার জানিয়ে দিয়েছে যে পুরো পুনরুদ্ধারের রাস্তাটি ধীর হবে।

“কানাডার অর্থনীতি এই সঙ্কট থেকে বেরিয়ে আসার জন্য অনেক দীর্ঘ পথ যেতে হবে,” থানাবালাসিংম বলেছিলেন।

“এগিয়ে যাওয়ার পথটি অনিশ্চয়তায় ভরা, যার বেশিরভাগই পুনরুদ্ধারকে এক বা দুই ধাপ পিছনে দাঁড়াতে পারে, [তাই] বহু বছর ধরে ব্যাংক আর্থিক সহায়তা প্রদান অব্যাহত রেখেছে।”

Related posts

‘আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাধ্য নয় বাংলাদেশ’

Mims tv : Powered by information

প্রধানমন্ত্রীকে দাওয়াত দিতে আসছেন জন কেরি

Mims tv : Powered by information

চীনের জলসীমানায় রণতরী পাঠাচ্ছে ব্রিটেন-ভারত

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »