অগাস্ট ১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

কানাডায় ধর্মীয় পোশাকবিরোধী আইনের মামলার শুনানি শুরু

কানাডার কুইবেকের আদালতে করা দীর্ঘ প্রতীক্ষিত একটি মামালার শুনানি শুরু হতে যাচ্ছে এ সপ্তাহে। নাগরিক অধিকার রক্ষা কমিটিগুলো বলেছে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ধর্মীয় পোশাক নিষিদ্ধ করে আইন তৈরি, দেশটির সংবিধান লঙ্ঘন।

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিম (এনসিসিএম), দ্য কানাডিয়ান সিভিল লিবারটিস অ্যাসোসিয়েশন (সিসিএলএ) এবং ইশরাক নৌরেল হক নামে একজন মুসলিম নারী বিল ২১ নামের আইনটির বিরুদ্ধে মামলা করেন। সোমবার (২ নভেম্বর) কুইবেকের সর্বোচ্চ আদালতে মামলার শুনানি শুরু হওয়ার কথা।

২০১৯ সালে আইনটি পাস করা হয়। যাতে শিক্ষক, আইনজীবী, পুলিশ কর্মকর্তা এবং সরকারি অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের জন্য ধর্মীয় পোশাক পরিধান নিষিদ্ধ করা হয়। নিষিদ্ধের তালিকায় মুসলিম নারীদের জন্য হিজাব, ইহুদি পুরুষদের কিপ্পা এবং শিখদের মাথায় পরার পাগড়ি রয়েছে।

আইনের বিরুদ্ধে মামলাকারীদের বক্তব্য, সরকারের এ আইন বৈষম্যমূলক। এ আইন সংখ্যালঘুদের কানাডায় দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করবে।

এনসিসিএম’র প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তফা ফারুক জানান, শুধু ধর্মীয় পোশাক এবং বিশ্বাসের কারণে সাধারণ মানুষকে চাকরি হারাতে হয়েছে।

বলেন, মানুষকে প্রদেশে ছেড়ে চলে যেতে হবে। তাদের আত্মপরিচয় পরিবর্তন করতে হবে। এটা কখনোই গ্রহণযোগ্য নয়। এ কারণে বিল ২১’র বিরুদ্ধে আমরাদের লড়াই কখনোই বন্ধ করব না।

Related posts

১৬ ডিসেম্বরের অর্জিত স্বাধীনতা বঙ্গবন্ধুর স্বদেশ পদার্পণের মধ্য দিয়েই পূর্ণতা পেয়েছিল : তথ্যমন্ত্রী

Mims tv : Powered by information

হারলে ‘২৪ সালের নির্বাচনে অংশ নেবেন ট্রাম্প!

শাহাদাৎ আশরাফ

৩ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৭ নাগরিক আটক

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »