অগাস্ট ৫, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া ব্রেকিং নিউজ যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রে আগাম ভোটের রেকর্ড : ফলাফল নিয়ে জটিলতার শঙ্কা

যুক্তরাষ্ট্রের ইতিহাসে রেকর্ড সংখ্যক প্রায় ১০ কোটি মানুষ আগাম ভোট দিয়েছেন। নির্বাচনের একদিন আগেই অধিকাংশ ভোটার তাদের রায় দিয়ে দিয়েছেন। এসব আগাম ভোট, ডাকযোগে ভোট গণনা ও ফলাফল নিয়ে জটিলতার আভাস পাওয়া যাচ্ছে। দেশটির ইতিহাসে কোন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে এমন সংশয় আর উৎকণ্ঠা অতীতে দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে যত ভোট পড়েছিলো, এবার আগাম ভোটেই তার প্রায় ৬৫ শতাংশ দেয়া হয়ে গেছে। ডাকযোগে পাওয়া ভোট ও আগাম ভোটের গণনা ও গ্রহণযোগ্যতা নিয়ে দেখা দিয়েছে নানা আলোচনা আর সমালোচনা।

পোস্টাল ভোট কখন ও কীভাবে গণনা করা হবে তার জন্য একেক রাজ্যে রয়েছে একেক ধরনের আইন। ফ্লোরিডা এবং অ্যারিজোনার মতো কিছু কিছু রাজ্যে পোস্টাল ভোটের গণনা শুরু হয়ে যাবে ৩ নভেম্বরের ভোটের দিনের আগেই। কিন্তু উইসকনসিন ও পেনসিলভানিয়ায় তেসরা নভেম্বরের আগে সেগুলো স্পর্শ করা হবে না। ফলে সেখান থেকে ভোটের ফলাফল আসবে দেরিতে।

এখানে আছে আরো কিছু জটিলতা। পোস্টাল ভোট দেওয়ার সময়সীমা একেক রাজ্যে একেক রকমের। কিছু রাজ্য, যেমন জর্জিয়ায় ৩ নভেম্বর পর্যন্ত যেসব ভোট কর্তৃপক্ষের হাতে এসে পৌঁছাবে সেগুলো গণনা করা হবে। কিন্তু অন্যান্য রাজ্য, যেমন ওহাইওতে ৩ নভেম্বর ভোট দিলেও অর্থাৎ খামের মধ্যে ৩ নভেম্বর সিল থাকলে সেসব ভোট গণনা করা হবে। কোন কোন রাজ্যে গণনা সম্পন্ন হতে কয়েক দিন বা কয়েক সপ্তাহও লাগতে পারে। এসব ভোটের গণনা ও গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধ সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়াতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

Related posts

দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন লুনা শামসুদ্দোহা

Mims tv : Powered by information

হাজী মুসা ম্যানসনের কেমিক্যাল সরিয়ে নেওয়া হচ্ছে

Irani Biswash

সৌদি সরকারের অনুমতি না থাকায় হচ্ছে না হজ্জপালন

Irani Biswash

Leave a Comment

Translate »