অগাস্ট ৪, ২০২১
MIMS TV
খেলাধুলা

আবারও আইসিসি র‌্যাংকিংয়ে সাকিব!

চমকে ওঠার মতো খবর। না ব্যাপারটা ঠিক তা নয়। আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্ত হওয়ায় সাকিব আবারও ফিরছেন র‌্যাংকিংয়ে। সেটা হয়তো বুধবারের মধ্যে দৃশ্যমান হবে।

সাধারণত একেকটি সিরিজ শেষে আইসিসি র‌্যাংকিং প্রকাশ করে। সেই ধারাবাহিকতায় বুধবার ওয়ানডে র‌্যাংকিং প্রকাশ করবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। পাকিস্তান -জিম্বাবুয়ের ওয়ানডে সিরিজের পর আরেক দফা র‌্যাংকিং ঘোষণা দেবে আইসিসি। এবার এখানে নাম আসবে সাকিব আল হাসানের।

নিষেধাজ্ঞার কারণে গেলো বছরে আইসিসির সব র‌্যাংকিং থেকে সাকিবের নাম মুছে ফেলা হয়। কিন্তু এখন মুক্ত সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে নেই কোনো বাঁধা। স্বাভাবিকভাবেই সাকিবের নাম ঠাঁই পাবে আইসিসির র‌্যাংকিংয়ে।

গেলো বছরের ২২ মে আইসিসির প্রকাশিত ওয়ানডে র‌্যাংকিংয়ে বিশ্বসেরা অলরাউন্ডার হয়ে বিশ্বকাপ মিশনে মাঠে নেমেছিলেন সাকিব আল হাসান। সে সময়ে তার রেটিং পয়েন্ট ছিলো ৩৫৯।

যদিও নিষেধাজ্ঞার আগে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রাখতে পারেননি সাকিব। কারণ বিশ্বকাপের পর শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেননি।

তবে, আইসিসির পরবর্তী প্রকাশিত র‌্যাংকিংয়ে সাকিব কততম স্থানে থাকবেন সেটা বলা মুশকিল। কারণ নিষেধাজ্ঞায় তিনি লঙ্কানদের বিপক্ষে তিন ওয়ানডে ছাড়াও মিস করেছেন জিম্বাবুয়ের বিপক্ষে তিন ও পাকিস্তানের বিপক্ষে একটি ওয়ানডে।

করোনা মহামারীর মাঝে অন্য দেশগুলো ওয়ানডে সিরিজ খেলেছে। বিশেষ করে যারা র‌্যাংকিংয়ে সাকিবের প্রতিদ্বন্দ্বী তারা খেলার মধ্যে ছিলেন। কিন্তু সাকিব ছিলেন নিষেধাজ্ঞায়। তাই দীর্ঘদিন খেলার মধ্যে না থাকায় সাকিবের রেটিং পয়েন্ট নিম্নগামী হবে। অন্যরা খেলার মধ্যে থাকায় তাদের রেটিং পয়েন্ট সমৃদ্ধ হবে। তাই একটা পার্থক্য দৃশ্য থাকবে। এটা সহজেই আন্দাজ করা যায়।

বর্তমানে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে ব্যাটিংয়ে শীর্ষে বিরাট কোহলি। ব্যাটিং বাংলাদেশের সেরার তালিকায় ২২ নম্বরে আছেন তামিম ইকবাল। আর বোলিংয়ে শীর্ষে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। এরপর জাসপ্রিত বুমরা। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সেরা ১৪ নম্বরে মেহেদী হাসান মিরাজ।
অলরাউন্ডারদের মধ্যে সর্বোচ্চ ৩০১ নিয়ে বর্তমানের বিশ্বসেরা আফগানিস্তানের মোহাম্মদ নবী। আর ২০ নম্বরে টাইগার অলরাউন্ডার মেহেদী মিরাজ।

বৃহস্পতিবার দিবাগত রাতে দেশে ফিরছেন সাকিব। হয়তো দেশে ফিরেই জানতে পারবেন তার মুছে যাওয়া নাম আবারও জায়গায় করে নিয়েছে আইসিসির র‌্যাংকিংয়ে পাতায়। পরিবেশ পরিস্থিতির কারণে আইসিসি ঠিক করে দেবে সাকিবের পরবর্তী র‌্যাংকিং। তবে, মাঠে ফেরার পর নিজ পারফরম্যান্সে ঐ আইসিসিকে সাকিবই হয়তো বাধ্য করবেন তার হারানো মসনদ ফিরিয়ে দিতে।

Related posts

৩৬ রানে ইনিংস শেষ, টেস্ট ক্রিকেটের ইতিহাসে নিজেদের সর্বনিম্ন স্কোর ভারতের

Mims tv : Powered by information

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৬-তে

Mims tv : Powered by information

২০০৯ সালে সন্ত্রাসী হামলার পর নিউজিল্যান্ড যাচ্ছে পাকিস্তান সফরে

Irani Biswash

Leave a Comment

Translate »