অগাস্ট ৫, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক যুক্তরাষ্ট্র

সমান ভোট পেলে প্রেসিডেন্ট নির্বাচিত হবে কীভাবে?

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থীর মধ্যে শ্বাসরুদ্ধকর লড়াই চলছে। হোয়াইট হাউসের দৌড়ে এগিয়ে রয়েছেন দুইজনই। মঙ্গলবার থেকে দেশটিতে ভোট গ্রহণ শুরু হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জিততে হলে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হবে। কিন্তু হাড্ডাহাড্ডি লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন- কেউ-ই যদি সংখ্যাগরিষ্ঠতা বা ২৭০টি না পান এবং ৫৩৮ ইলেক্টোরাল ভোটের মধ্যে ২৬৯-২৬৯ ভোট সমান হয় তাহলে কী হবে?

এক্ষেত্রে হাউস অব রিপ্রেজেন্টেটিভ তথা প্রতিনিধি পরিষদের হাতে চলে যাবে প্রেসিডেন্ট নির্বাচনের দায়িত্ব। খবর নিউইয়র্ক পোস্ট, নিউইয়র্ক টাইমসের।

নিয়ম অনুযায়ী, কেউ সংখ্যাগরিষ্ঠতা না পেলে প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট নির্বাচন করবে। আর ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করবে সিনেট। প্রতিনিধি পরিষদ প্রতিটি রাজ্যের একটি করে ডেলিগেশন থেকে ভোট নেবে।

সে ক্ষেত্রে ৫০টি রাজ্যের মধ্যে যিনি ২৬টি ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পাবেন তিনিই হবেন প্রেসিডেন্ট। আর ভাইস প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে ১০০ সদস্যের সিনেটে যিনি ৫১টি ভোট পাবেন তিনি এই পদে জয়ী বিবেচিত হবেন।

যদি ভোট এমন অনিষ্পন্ন থেকে যায় তবে ট্রাম্প সুবিধাভোগী হতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এমন অনিষ্পন্ন ফলাফল হওয়ার সম্ভাবনা একেবারে নেই বলেই মনে করছেন তারা।

Related posts

কাশ্মীরে বন্দুকযুদ্ধে হিজবুল মুজাহিদীন প্রধান নিহত

শাহাদাৎ আশরাফ

মিশিগানে জিততে মরিয়া ট্রাম্প-বাইডেন

Mims tv : Powered by information

ইন্দোনেশিয়ায় সাবমেরিন নিখোঁজ

Irani Biswash

Leave a Comment

Translate »