জুলাই ৩১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া ব্রেকিং নিউজ যুক্তরাষ্ট্র

বাইডেনের দরকার ছয়, ট্রাম্পের চাই সব!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বৃহস্পতিবার (বাংলাদেশ সময়) রাত সাড়ে আটটা পর্যন্ত ইলেক্টোরাল ভোটে এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও গার্ডিয়ানের মতে, বাইডেন পেয়েছেন ২৬৪ ইলেক্টোরাল ভোট আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেক্টোরাল ভোট।

মোটামুটি নিশ্চিত যে আর মাত্র ছয়টি ইলেক্টোরাল ভোট পেলেই হোয়াইট হাউসে প্রেসিডেন্ট হিসেবে যাচ্ছেন জো বাইডেন। সেদিক থেকে ২৭০ থেকে ৫৬ ভোট পিছিয়ে থাকা ট্রাম্পের পথ অনেকটাই কঠিন। তবে এখনও কিন্তু আশা ফুরায়নি তার। এক নেভাদার ভোটেই বদলে যেতে পারে সব সমীকরণ।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, আর পাঁচটি অঙ্গরাজ্যের পপুলার ভোটের ফল জানা বাকি। এর মধ্যে পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া ও আলাস্কায় এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এ চারটি অঙ্গরাজ্যের সম্মিলিত ইলেকটোরাল ভোট রয়েছে ৫৪টি।

অর্থাৎ এগিয়ে থাকা চারটি রাজ্যে জিতলে ট্রাম্পের মোট ইলেকটোরাল ভোট হবে ২৬৮টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে প্রয়োজন হয় ন্যূনতম ২৭০ ভোট। বিপরীতে, শুধু নেভাদায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। এ অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোট রয়েছে ছয়টি। সুতরাং, এই একটি রাজ্যের জয়ই তার সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে যথেষ্ট।

তবে নেভাদায় বিজয় এত সহজ হচ্ছে না বাইডেনের। ৭৫ শতাংশ ভোট গণনা শেষে প্রতিদ্বন্দ্বীর চেয়ে মাত্র আট হাজার ভোটে এগিয়ে রয়েছেন তিনি। এখনও ৩ লাখ ৯৮ হাজার ভোট গণনা বাকি। ফলে যেকোনও সময় পাল্টে যেতে পারে সব হিসাব-নিকাশ।

নেভাদায় এখন পর্যন্ত ৫ লাখ ৮৮ হাজার ২৫২টি (৪৯ দশমিক ৩ শতাংশ) ভোট পেয়েছেন বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ৫ লাখ ৮০ হাজার ৬০৫টি (৪৮ দশমিক ৭ শতাংশ) ভোট।

এগিয়ে থাকা বাকি চারটি অঙ্গরাজ্যের পাশাপাশি নেভাদায় জিততে পারলে ট্রাম্পও হতে পারেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

এখন জর্জিয়া (১৬টি ইলেক্টোরাল ভোট), নেভাদা  (৬টি ইলেক্টোরাল ভোট), নর্থ ক্যারোলাইনা  (১৫টি ইলেক্টোরাল ভোট) ও পেনসিলভানিয়া (২০টি ইলেক্টোরাল ভোট)- এই চার রাজ্যে ঝুলে আছে দুই প্রার্থীর ভাগ্য। এর মধ্যে কেবল নেভাদায় জিতলেই জয় বাইডেনের।

আর ট্রাম্পের ২৭০টি ভোট পেতে হলে চারটিতেই জয় পেতে হবে। তবে এ চার রাজ্যের নেভাদা ছাড়া অন্য তিনটিতে এগিয়ে আছেন ট্রাম্প। আর নেভাদায় সামান্য ভোটের ব্যবধানে এগিয়ে বাইডেন।

তবে হিসাব আরও থেকে যায়। কেননা কোনো কোনো সংবাদমাধ্যমের চোখ অ্যারিজোনার দিকে। হিসাবের মধ্যে রয়েছে ১১ ইলেক্টোরাল ভোটের এ রাজ্যও। সেখানে বাইডেন সামান্য ভোটে এগিয়ে থাকলেও রাজ্যের সব ভোট গোনা শেষ হয়নি। গণনা হয়েছে ৯০% ভোট। যদিও দ্য অ্যাসোসিয়েটেড প্রেস অ্যারিজোনার ১১ ভোট বাইডেনের ঝুলিতেই দেখছে।

Related posts

১০ সাংবাদিককে আটক করেছে মিয়ানমার সেনাবাহিনী

Mims tv : Powered by information

শুভজন্মদিন জয়া আহসান

Irani Biswash

মিয়ানমারে সংখ্যালঘু জাতিগোষ্ঠীদের বিক্ষোভ

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »