অগাস্ট ৪, ২০২১
MIMS TV
ধর্ম ও জীবন

ওমরাহ পালনের খরচ দ্বিগুণ হতে পারে

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি সীমিত আকারে ওমরাহ হজ পালনের অনুমতি দিয়েছে সৌদি সরকার। বিভিন্ন দেশ থেকে মুসল্লিরা এরই মধ্যে ওমরাহ হজ পালনের জন্য সৌদি আরব গেলেও বাংলাদেশে এখনো কার্যক্রম শুরু হয়নি। আগামী দুই সপ্তাহের মধ্যে এ কার্যক্রম শুরু করা যাবে বলে আশা করছেন সংশ্লিষ্ট এজেন্সি মালিকরা।

বিমান ভাড়াসহ বিভিন্ন শর্তের কারণে এবার ওমরাহ হজ পালনে খরচ দ্বিগুণ হতে পারে। এ ছাড়া বিধি-নিষেধের কারণে কাবা শরিফে একবার তিন ঘণ্টার জন্য প্রবেশের সুযোগ পাবেন বলে এজেন্সি মালিকরা জানিয়েছেন।

জানা গেছে, ওমরাহ কার্যক্রম শুরু করতে বৈধ এজেন্সির তালিকা করার জন্য আগামী ১৫ নভেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে আগ্রহী এজেন্সিগুলোকে আবেদন করতে বলা হয়েছে। মন্ত্রণালয়ের তালিকা প্রকাশের পর আগামী দুই সপ্তাহের মধ্যে এজেন্সিগুলো ওমরাহ কার্যক্রম শুরু করতে পারবে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানিয়েছেন, এজেন্সিগুলো ওমরাহ যাত্রী পাঠানোর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। আগামী দুই সপ্তাহের মধ্যে ওমরাহ যাত্রী পাঠানো শুরু করা সম্ভব হবে বলে মনে করেন তিনি।

তসলিম বলেন, ওমরাহ পালনের জন্য সৌদি আরব গিয়ে প্রতিটি দেশের মুসল্লিদের তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে।

ওমরাহ এজেন্সির মালিকরা জানান, বাংলাদেশ থেকে যেসব মুসল্লি ওমরাহ করতে যান তাঁরা সৌদি আরবে পৌঁছেই ওমরাহ পালন করেন। তা ছাড়া যত দিন মক্কায় অবস্থান করেন তত দিনই পাঁচ ওয়াক্ত নামাজ কাবা শরিফে গিয়ে পড়ার সর্বোচ্চ চেষ্টা করেন। কিন্তু শর্তের কারণে এবার তা করতে পারবেন না।

সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, করোনাকালীন বিশেষ পরিস্থিতিতে সব বয়সের মানুষ এখন ওমরাহ পালন করতে যেতে পারবেন না। এবার শুধু ২৫-৫০ বছর বয়সীরাই যেতে পারবেন। একসঙ্গে ৫০ জনের দল করে যেতে হবে। সৌদি আরবে গিয়েই তাঁদের তিন দিন অর্থাৎ ৭২ ঘণ্টা কোয়ারেন্টিনে থাকতে হবে। নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে তাঁদের গতিবিধি পর্যবেক্ষণ ও শারীরিক অবস্থা পর্যালোচনা করে ওমরাহ পালনে অনুমতি প্রদান করা হবে। হোটেলের একটি কক্ষে দুজনের বেশি যাত্রী রাখা যাবে না। ওমরাহ প্যাকেজের আওতায় খাবারের বিষয়টি অন্তর্ভুক্ত থাকতে হবে।

Related posts

দেশে-দেশে ঈদুল আযহা পালিত

Irani Biswash

ডিএনসিসি হাসপাতালের চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের ইফতারের দায়িত্ব নিলেন নাভানাগ্রুপ

Irani Biswash

আমির খানের নতুন সিদ্ধান্ত ফাতিমা !

Irani Biswash

Leave a Comment

Translate »