অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক ব্রেকিং নিউজ যুক্তরাষ্ট্র

“বাইডেনের নীতি হবে ইরানঘেঁষা”

দীর্ঘদিনের সঙ্কটের অবসান ঘটিয়ে ২০১৫ সালে ইরানের সঙ্গে ঐতিহাসিক পরমাণু চুক্তি করে তৎকালীন বারাক ওবামা প্রশাসন। কিন্তু ক্ষমতা গ্রহণের পর সেই চুক্তি থেকে বেরিয়ে যান ডোনাল্ড ট্রাম্প। মধ্যপ্রাচ্যে সৃষ্টি হয় নতুন সঙ্কট।

তবে এক বিশ্লেষণে বিবিসি জানিয়েছে, ক্ষমতা গ্রহণের পর জো বাইডেন ইরান সঙ্কট মোকাবিলায় আন্তর্জাতিক প্রচেষ্টার সঙ্গে যুক্ত হতে প্রস্তুত। এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষানীতি বিষয়ক বিশ্লেষক ড্যানিয়েল প্লেটকা বলেছেন, বাইডেনের নীতি হবে ইরানঘেঁষা।

মার্কিন অর্থনীতির জন্য প্যারিস জলবায়ু চুক্তি অত্যন্ত ক্ষতিকারক- এমন যুক্তি দেখিয়ে শুরু থেকেই এর বিরোধিতা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি জলবায়ু পরিবর্তন রোধের দিকে অধিক গুরুত্ব দেবেন। এমনকি নির্বাচিত হওয়ার পর দেওয়া তার প্রথম ভাষণেও বিষয়টি উল্লেখ করেছেন।

কথিত হাউথি বিদ্রোহীদের দমনের নামে মার্কিন সমর্থনে ইয়েমেনে হামলা চালিয়ে আসছিলো সৌদি আরব। এতে এখন পর্যন্ত নিহত হয়েছেন বহু নিরীহ মানুষ। বাইডেনের বিভিন্ন সময়ের বক্তব্যের সূত্র টেনে বিবিসি বলছে, ইয়েমেনের বিরুদ্ধে সৌদি জোটের চলমান অভিযান থেকে সমর্থন তুলে নেবেন তিনি।

বিবিসি আরও জানিয়েছে, ট্রাম্পের শাসনামলে ফিলিস্তিনের সঙ্গে সম্পর্কের যে চূড়ান্ত অবনতি হয়েছিল, তা পুনরুদ্ধার করবেন বাইডেন। এমনকি পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের জন্য একটি মার্কিন দূতাবাসও স্থাপন করা হতে পরে। তবে সাম্প্রতিক সময়ে ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর হওয়া চুক্তিকেও স্বাগত জানাবে বাইডেন প্রশাসন।

এছাড়া ন্যাটোসহ বিশ্ব জোটগুলোতে ক্ষুণ্ণ হওয়া মার্কিন ভাবমূর্তি পুনরুদ্ধারে বাইডেন কাজ করবেন বলেও ধারণা করা হচ্ছে।

Related posts

নিউজিল্যান্ডে উৎযাপিত হলো বিদ্রোহী কবিতার শতবর্ষ পূর্তি

Mims tv : Powered by information

২০২১ মার্চে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ : যেতে পারবে না কোনো সাংবাদিক

Mims tv : Powered by information

চলেই গেলেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী লিসা বেনস

Irani Biswash

Leave a Comment

Translate »