অগাস্ট ৪, ২০২১
MIMS TV
অভিমত আজিজুর রহমান প্রিন্স প্রবাস কথা প্রিয় প্রবাসী

দেশের অবস্থা ভালনা !

আজিজুর রহমান প্রিন্স

ইদানিং কারো সাথে কথা হলেই একটি কথা প্রায়ই বলতে শুনি ” দেশের অবস্থা কিন্তু ভালনা”। দেশের অবস্থা এর আগে কোন সময় ভাল ছিল জানিনা। দেশের কোন অবস্থাটি ভালনা তা তারা বলেনা। রাজনৈতিক সচেতন কেউ হলে বলে ” দেশে গনতন্ত্র নেই”। কোন আমলে কবে দেশে গনতন্ত্র ছিল বলেনা।

দেশের অবস্থা ভালনা বলছি অথচ বিদেশী ভিন্ন ভিন্ন পর্যব্যক্ষকরা বলছে বাংলাদেশ এখন প্রতিবেশি রাষ্ট্রগুলিকে পেছনে ফেলে এগিয়ে গেছে সব সূচকে। ভারত, পাকিস্তানের বিশ্লেষকরা তথ্য দেখিয়ে প্রমান দেখাচ্ছে বাংলাদেশ তাদেরকে ছারিয়ে গেছে। বাংলাদেশ এখন আর দরিদ্র দেশ নেই। তাহলে বাংলাদেশের মানূষ দেশ ভাল নেই বলছে কেন?

এক বিজ্ঞ রাজনীতিবিদ (নামটি উল্লেখ করলামনা) প্রায়ই বক্তৃতায় বলতেন ” বেশী ভাল ভালনা”। তাহলে কি এখন সেই ভালনাই বলছে সবাই? অবশ্য চোর ডাকাত আর দুর্নীতিবাজদের জন্য আসলেই দেশ এখন ভাল যাচ্ছেনা। আগে যারা চুরি ডাকাতি করে অবৈধ ধনসম্পদের মালীক হয়েছে তারাও এখন ভয়ে আছে। কে কখন কিভাবে ধরা পরে সেই ভয়ে ঘুমাতে পারছেনা।

চাঁদাবাজী, জমী দখলদারি আর ঘুষ বানিজ্যের রথি মহারথিরাও এখন শঙ্কায় দিন কাটাচ্ছে। সাধু শয়তানদের মূখোশ উম্মেচিত হচ্ছে। অর্থ পাচারকারীরাও বিদেশে বসে দিন গুনছে কবে কার ডাক পরে। উচ্চাসনে বসে থাকা ক্ষমতাবন সমাজপতিরা চেহারা লুকাচ্ছে। তাদের জন্য দেশ এখন আসলেই ভাল নেই। তবে দেশের সাধারন মানুষগুলি খুব ভাল আছে।

অভাবনিয় উন্নয়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি দেশের চেহারা পালটে দিয়েছে। করোনায় বিশ্ব অর্থনীতির মোন্দা ভাব বাংলাদেশে প্রভাব ফেলতে পারেনি। দীর্ঘ বন্য আর করোনায় দেশের উৎপাদন ব্যহত হয়নি। পদ্মা সেতুর নির্মান কাজ প্রায় শেষ। তিস্তার মেগা প্রকল্প বাস্তবায়নের পথে। ভোলা সেতু নির্মানের প্রাথমিক পরিকল্পনা শেষ হয়েছে। কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়েছে। ৩০ লক্ষ টন খাদ্য ঘাটতি পুরন করে দেশ এখন খাদ্য রপ্তানির পথে। ছোট ছোট উদ্যোগতা এবং কুটির শিল্পগুলি বিদেশের বাজার ধরেছে। উৎপাদিত হচ্ছে রাজস্ব।

৫০ বছরে দেশের এই অবস্থান অন্য কোন সময় কেউ দেখেছে মনে হয়না।যারা ” দেশ ভাল নেই” বলছে তাদের কাছে দেশ ভাল না থাকাই যথার্থ।

# আজিজুর রহমান প্রিন্স : টরন্টো, কানাডা ১৪ নভেম্বর ২০২০।

Related posts

থাইল্যান্ড এবং আলজেরিয়ায় নতুন রাষ্ট্রদূত নিয়োগ

Mims tv : Powered by information

মিসরে ভবন ধসে ১৮ জন নিহত, আহত ২০

Mims tv : Powered by information

কানাডায় নদী থেকে বাংলাদেশি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »