অগাস্ট ১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক রাজনীতি

পুতিনের আমন্ত্রণে ফের মুখোমুখি হচ্ছেন শি জিনপিং-মোদি

লাদাখ পরিস্থিতি নিয়ে উত্তেজনার মধ্যেই ফের মুখোমুখি হচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

মঙ্গলবার ‘ব্রিকস’ দেশগুলোর শীর্ষ সম্মেলনে ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন তারা। এ নিয়ে গত এক সপ্তাহে দ্বিতীয় বার মুখোমুখি হচ্ছেন মোদি- শি জিনপিং। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে ও মহামারী রোধে ব্রিকস জোটের দেশগুলো ঐক্যবদ্ধ ভাবে কী কী করতে পারে মূলত সে নিয়েই এবার আলোচনা হবে।

এছাড়া সংশ্লিষ্ট দেশগুলোর নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা, বাণিজ্য সম্প্রসারণ ও শক্তি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয়গুলো গুরুত্ব পাবে।

এবারের সম্মেলনের মূল থিম ‘গ্লোবাল স্টেবিলিটি, শেয়ার্ড সিকিওরিটি অ্যান্ড ইনোভেটিভ গ্রোথ’।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা, এই পাঁচটি দেশের জোট ব্রিকস-এর দ্বাদশ শীর্ষ সম্মেলনের মূল আয়োজক দেশ এবার রাশিয়া।

মোদি- জিনপিং ছাড়াও ভার্চুয়াল বৈঠকে যোগ দেবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণেই নরেন্দ্র মোদি এই সম্মেলনে যোগ দিচ্ছেন বলে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

ব্রিকস জোটভুক্ত পাঁচ দেশে বাস করেন ৩৬০ কোটি মানুষ, যা পুরো বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যার সমান। আর এ দেশগুলোর মোট জিডিপি প্রায় ১৬ লাখ ৬০ হাজার কোটি ডলার।

Related posts

শস্য চিত্রের ধানকাটা উৎসব

Irani Biswash

ব্রিটেনে ভ্যাকসিনের পূর্ণ ডোজ নেওয়া ভ্রমণকারীদের কোয়ারেনটাইন বাধ্যতামূলক না

Irani Biswash

অলিম্পিক আর্চারিতে কোয়ার্টার ফাইনালের আগে বিদায় রোমান-দিয়া

Irani Biswash

Leave a Comment

Translate »