অগাস্ট ৪, ২০২১
MIMS TV
কোভিড ১৯ স্বাস্থ্য

ফাইজারের দুর্দান্ত সুখবর, টিকা কার্যকর ৯৫ শতাংশ

মহামারি করোনা ভাইরাসের টিকা আবিষ্কারে যে কয়টি প্রতিষ্ঠান এগিয়ে আছে তার মধ্যে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার অন্যতম। এদিকে বুধবার (১৮ নভেম্বর) ফাইজার দাবি করেছে, তাদের তৈরি করোনাভাইরাসের (কোভিড ১৯) টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর। এই টিকায় উল্লেখযোগ্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি বলে দাবি ফাইজারের।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, এই ঘোষণার মধ্য দিয়ে শেষপর্যায়ে থাকা পরীক্ষায় থাকা করোনার টিকাগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে গেল ফাইজার। ফাইজার বলছে, তাদের এই টিকা করোনাভাইরাসে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী বয়োজ্যেষ্ঠদের ক্ষেত্রে ৯৪ শতাংশ কার্যকর।

করোনার এই টিকা তৈরিতে জার্মান প্রতিষ্ঠান ‘বায়োএনটেক’ ফাইজারের সঙ্গে কাজ করছে। এদিকে বায়োএনটেক জানায়, তারা অল্প কয়েক দিনের মধ্যেই এই টিকা জরুরি ভিত্তিতে অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে আবেদনের পরিকল্পনা করছে।

ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলা জানান, নতুন এই ফলাফল টিকা তৈরির প্রক্রিয়ায় তাদের আট মাসের যাত্রার গুরুত্বপূর্ণ মাইলফলক। তারা এমন এক টিকা তৈরি করার প্রক্রিয়ায় আছেন, যা ভয়াবহ করোনা মহামারি ঠেকাতে কার্যকর হবে।

ফাইজারের এই টিকা একজন মানুষের শরীরে দুই ডোজ প্রয়োগ করতে হবে। যদি এফডিএ এই টিকার অনুমোদন দেয়, তাহলে চলতি বছরের শেষ নাগাদ মার্কিন এই প্রতিষ্ঠান ৫ কোটি ডোজ পর্যন্ত টিকা সরবরাহ করতে পারবে। আগামী বছরের শেষ নাগাদ টিকার এই সরবরাহ বেড়ে গিয়ে ১৩০ কোটি ডোজ পর্যন্ত দাঁড়াতে পারে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো।

Related posts

করোনাক্রান্ত বাপ্পি লাহিড়ী

শাহাদাৎ আশরাফ

ইসরায়েলে টিকার পূর্ণাঙ্গ ডোজ নেওয়া মানুষেরা ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছে

Irani Biswash

আমেরিকার পথে এগোচ্ছে ভারত

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »