অগাস্ট ১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক যুক্তরাষ্ট্র সংগঠন সংবাদ

দুমাস সূর্য উঠবে না আলাস্কায়

একদিন সূর্য না উঠলে কেমন হবে? হয়তো বিশ্বাস হচ্ছে না আপনার। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি, যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের উটকিয়াকভিক-এর বাসিন্দারা আগামী দুই মাসের জন্য সূর্যকে বিদায় জানিয়েছেন।

মূলত স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুর থেকেই এই অঞ্চলে সূর্যের দেখা পাওয়া যাচ্ছে না। মূলত উত্তর আর্কটিক বৃত্তে অবস্থিত এই অঞ্চলটি অন্ধকারাচ্ছন্নতার সময়ে প্রবেশ করেছে, যাকে মেরু রাত বা পোলার নাইট বলা হয়।

আবহাওয়াবিদরা বলছেন, ‘আর্কটিক বৃত্তে অবস্থিত যেকোন অঞ্চলের জন্য মেরু রাত স্বাভাবিক ঘটনা। প্রতিবছর শীত এলেই বেশ কিছুদিনের জন্য এরকম অন্ধকারেই থাকে এই অঞ্চলগুলো।’

মাত্র চার হাজার বাসিন্দার শহরের মানুষজন পরবর্তী ৬৫ দিনের জন্য অন্ধকারে থাকার প্রস্তুতি নিয়েছেন। মেরু অঞ্চলের কাছাকাছি অবস্থান হওয়ায় দীর্ঘতম রাত্রির আঁধারের তলিয়ে যায় শীতল শহর আলাস্কা। এই সময়ে সূর্য না থাকায় অঞ্চলটি বরফে ঢেকে যায়।

শীতকালে পৃথিবী তার অক্ষ বরাবর কিছুটা হেলে পড়ে। আর এ কারণে শীতকালের ২ মাস পৃথিবীর উত্তর গোলার্ধে সূর্যের আলো পড়ে না। তবে একেবারেই অন্ধকার থাকবে না উটকিয়াকভিক। হেলোজিনের মতো আলো-আঁধারিতে ডুবে থাকবেন বাসিন্দারা।

শীতকালে যেমন টানা ২ মাস রাত থাকে, গ্রীষ্মের সময়ও একই রকম ২ মাসের জন্য টানা দিন থাকে এখানে। আর এই পরিস্থিতিকে বলা হয় মিডনাইট সান বা পোলার ডে।

Related posts

হোয়াইট হাউসে উঠা হচ্ছে না জো বাইডেনের

শাহাদাৎ আশরাফ

ইরান নিজেদের তৈরি টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে

Irani Biswash

পিএলও মহাসচিব সায়েব এরাকাতের মৃত্যুতে জাতিসংঘের শোক প্রকাশ

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »