অগাস্ট ৫, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

‘সবার জন্য করোনা টিকা’ নিশ্চিতের আহবানের মধ্য দিয়ে শেষ হলো জি-২০ সম্মেলন ২০২০

মু: মাহবুবুর রহমান
করোনাভাইরাস মহামারীর মধ্যেই অনুষ্ঠিত হয়ে গেলো এবারের জি-২০ সম্মেলন। প্রথম আরব দেশ হিসেবে দুই দিন ব্যাপী জি-২০ শীর্ষ সম্মেলনের এবারের আয়োজক দেশ ছিলো সৌদি আরব। তবে করোনা মহামারির কারণে এবারের সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে।
২১ এবং ২২ নভেম্বর অনুষ্ঠিত এ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, চীনা প্রেসিডেন্ট শি জিন পিং সহ জি- টুয়েন্টিভুক্ত ১৯ দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা।
বিশ্বের প্রায় ৮০ শতাংশ অর্থনীতি ও দুই তৃতীয়াংশ বাণিজ্য নিয়ন্ত্রণকারী উন্নত ও উন্নয়নশীল ১৯ দেশ ও ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক জোট জি-২০। কোভিডের কারণে অনলাইনে আয়োজিত এবারের সম্মেলনে অনিবার্যভাবেই উঠে আসে করোনার কারণে আর্থিক ক্ষতি ও এ থেকে উত্তরণের নানা দিক।
সম্মেলনের প্রথমদিনের (২১ নভেম্বর) মূল বিষয় ছিলো করোনা মোকাবিলা এবং করোনাকালে ক্ষতি হওয়া অর্থনীতি পুনরুদ্ধার। এ দিন কোভিড-১৯ এর টিকা, ওষুধ এবং পরীক্ষার সুষ্ঠু বিতরণ নিশ্চিত করার কথা জানান জি-২০ ভুক্ত দেশের নেতারা। সেই সঙ্গে করোনা মহামারি থেকে মুক্তি পেতে সংগ্রাম করা দরিদ্র দেশগুলোকে সমর্থন করার জন্য যা করার প্রয়োজন, তা করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন তাঁরা।
স্বাগতিক দেশ হিসেবে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ জি-২০’র ১৫তম সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনী দিনে সম্মেলন শুরুর সময় ভিডিও কনফারেন্সে অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে যোগ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আন্তর্জাতিক মিডিয়া জানায়, সৌদি বাদশার বক্তব্য চলাকালে টুইটারে সময় কাটান ট্রাম্প ও মার্কিন নির্বাচন নিয়ে  টুইট করেন।
সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো বিশ্ব নেতারা যখন ‘করোনা  মহামারী মোকাবেলার প্রস্তুতি’ বিষয়ক ভার্চুয়াল বৈঠকে বসেন তখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্মেলন বাদ দিয়ে চলে যান ওয়াশিংটন ডিসির ট্রাম্প ন্যাশনাল গলফ ক্লাবে গলফ খেলতে।   মার্কিন নির্বাচনে যে মুহূর্তে আমেরিকার নতুন প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেনের নাম ঘোষণা করছিল বিশ্বের সংবাদমাধ্যম গুলো তখনও  ভার্জিনিয়ায় গলফ খেলায় মগ্ন ছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার জি২০ সম্মেলনেও একই ঘটনার পুনারাবৃত্তি করলেন ট্রাম্প।
তবে সম্মেলনের শুরুতে উদ্বোধনী ভাষণ দিয়েছেন ট্রাম্প। সেখানে যুক্তরাষ্ট্রের করোনা ভাইরাস প্রস্তুতি, অর্থনীতি পুনরুদ্ধার কার্যক্রম ও টিকা নিয়ে বক্তব্য দেন তিনি। বক্তব্যের বেশিরভাগ অংশেই আমেরিকার শ্রেষ্ঠত্ব নিয়ে কথা বলেন  ট্রাম্প এবং দাবী করেন, ‘আমেরিকানদেরই সবার আগে করোনার টিকা পাওয়া উচিত।’ যদিও এবারের জি-২০ সম্মেলনের মূল প্রতিপাদ্য ধনী-গরিব নির্বিশেষে সব দেশে, সবার জন্য টিকা সরবরাহ নিশ্চিত করা।
সম্মেলনের সমাপনী দিন (২২ নভেম্বর) বিশ্ব নেতারা শঙ্কা প্রকাশ করেন যে, সবার জন্য কোভিড পরীক্ষা, ওষুধ ও টিকার সহজ প্রাপ্তি নিশ্চিত করা না গেলে বিশ্বজুড়ে বাড়বে ধনী-গরিবের ব্যবধান। বিশ্ব নেতারা বলেন,মহামারির মতো বৈশ্বিক দুর্যোগ মোকাবিলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের বিকল্প নেই। তারা উল্লেখ করেন মহামারি পরবর্তী বিশ্বব্যবস্থায় অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর অন্যতম হাতিয়ার নারী ও তরুণদের ক্ষমতায়ন।
শিল্পোন্নত দেশগুলোর জোট জি-২০’র এবারের  সম্মেলনে সব দেশের নেতারা বিশ্বজুড়ে করোনাভাইরাস টিকার ন্যায্য বিতরণে প্রতিশ্রুতি দিয়েছেন।  জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল  বলেন, বিশ্বকে টিকিয়ে রাখতে প্রতিটি দেশে করোনা ভ্যাকসিনের সুষ্ঠু বিতরণ জরুরি। যুক্তরাষ্ট্র এই ডিসেম্বর থেকে তার দেশের নাগরিককে করোনা টিকা দেওয়া শুরু করতে পারে- এমন ঘোষণা আসার পর জার্মান চ্যান্সেলর দরিদ্র দেশগুলোর সহজে টিকাপ্রাপ্তির সম্ভাবনা নিয়ে সম্মেলনে উদ্বেগ প্রকাশ করেন।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘টিকা যে দেশ তৈরি করবে, সেই দেশের মানুষই পাবে, তা যেন না হয়।‘  ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিন সহজলভ্য করার বিষয়ে সব নেতাকে ঐক্যবধ্যভাবে কাজ করার আহবান জানান। একই আহবান জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সমাপনী বক্তব্যে, বিশ্বের সব দেশ যেন পর্যাপ্ত পরিমাণে করোনা পরীক্ষার কিট এবং টিকা পায়, সে জন্য সবাইকে এগিয়ে আসার আহবান জানান সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। আর সাশ্রয়ী মূল্যে করোনা টিকাপ্রাপ্তি ও টিকায় সবার ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিতে কোনো প্রচেষ্টাই বাদ রাখা হবে না এমন যৌথ বিবৃতির মাধ্যমে শেষ হয় এবারের জি-২০ সম্মেলন।

Related posts

বিশ্বের প্রথম করোনা টিকার অনুমোদন দিল যুক্তরাজ্য

শাহাদাৎ আশরাফ

ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থগিত রাখার সিদ্ধান্ত নিল পাকিস্তান

শাহাদাৎ আশরাফ

জেরুজালেমে জন্মগ্রহণকারীদের পাসপোর্টে থাকবে ইসরাইলের নাম

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »