অগাস্ট ৪, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া খেলাধুলা প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

আইসিসির নতুন চেয়ারম্যান নিউজিল্যান্ডের গ্রেগ বারক্লে

মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে
আইসিসির নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হলেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লে। এই জুলাইয়ে ভারতের শশাঙ্ক মনোহার দায়িত্ব থেকে পদত্যাগের পর আইসিসির অন্তর্বর্তীকালীন চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন পাকিস্তানের ইমরান খাজা। এবার তার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন গ্রেগ বারক্লে।
ইমরান খাজা ও গ্রেগ বারক্লের মধ্যে হওয়া এ নির্বাচনে দুইবার ভোট হয়েছে। প্রথমবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের ভোট পাননি বারক্লে। তবে দ্বিতীয়বার বারক্লেকে ভোট দেয় প্রোটিয়ারা। এতেই কাঙ্ক্ষিত ১১টি ভোট পেয়ে নির্বাচিত হন গ্রেগ বারক্লে।
আই সি সির নির্বাচনের নিয়মে বলা ছিল, ১৬ ভোটের মধ্যে অন্তত দুই-তৃতীয়াংশ (১১ ভোট) ভোট পেয়ে জয়ী হতে হবে। যে কারণে প্রথম দফার ভোটে ১০-৬ ব্যবধানে এগিয়ে থেকেও বিজয়ী হননি বারক্লে। পরে দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকার ভোট পেয়ে আইসিসি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন তিনি।
আইসিসির মোট ভোট সংখ্যা ১৬। পূর্ণাঙ্গ সদস্য ১২টি দেশের ক্রিকেট বোর্ডের প্রধান, সহযোগী সদস্য দেশগুলির তিন প্রতিনিধি এবং স্বতন্ত্র মহিলা পরিচালক ইন্দিরা নুয়ি – এই হলো ১৬টি ভোটের হিসাব।
অকল্যান্ডে জন্ম নেয়া নিউজিল্যান্ডের নাগরিক গ্রেগ বারক্লে ২০১২ সাল থেকে নিউজিল্যান্ড ক্রিকেটের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। পেশায় আইনজীবী গ্রেগ বারক্লে বর্তমানে কাজ করছিলেন আইসিসিতে নিউজিল্যান্ডের একজন প্রতিনিধি হয়ে। তবে এবার আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় নিউজিল্যান্ড ক্রিকেটের পদ ছাড়তে হবে তাঁকে।
২০১৫ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের অন্যতম পরিচালক ছিলেন বারক্লে। এবার আরও বড় দায়িত্ব পেয়ে নিজের অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, ‘আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়া অনেক বড় সম্মানের বিষয়। আমার ওপর আস্থা রাখায় আইসিসির অন্যান্য পরিচালকদের ধন্যবাদ জানাই। আমি আশা করি আমরা সবাই একসঙ্গে মিলে ক্রিকেটকে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে পারব।’
যাকে হারিয়ে নির্বাচিত হলেন তাঁকে ধন্যবাদ দিতেও ভুলেননি বারক্লে, বলেছেন, ‘অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ইমরান খাজাকে ধন্যবাদ জানাতে চাই। কঠিন সময়ে শক্ত হাতে হাল ধরেছেন তিনি। ভবিষ্যতেও তার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করে যাবো।’
তবে এবারের আইসিসি নির্বাচনের ফলাফল ঘোষণা নিয়ে প্রশ্ন তুলেছে অনেক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। বিশেষ করে ফলাফল ঘোষণার সময় নিয়ে প্রশ্ন তুলেছে টাইমস অব ইন্ডিয়া। কারণ ফলাফল ঘোষণা করা হয়েছে রাতের আঁধারে! বাংলাদেশ সময় রাত ৩ টায় আর আইসিসির সদর দপ্তর যেখানে, সেই সংযুক্ত আরব আমিরাতের সময় রাত ১টায়!
সে যাই হোক আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বারক্লে যিনি তিন মোড়ল বা বিগ থ্রি অর্থাৎ ভারত, ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া থেকে নির্বাচিত না হওয়ায় খুশি অনেকে। আর সব বিতর্ককে পিছনে ফেলে আইসিসির নতুন প্রধান ক্রিকেটকে আরো সামনের দিকে এগিয়ে নেবেন এমন প্রত্যাশা সবার।
# মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

করোনার কারণে অসংখ্য কানাডিয়ান ঝুঁকিতে রয়েছে : থেরেসা তাম

Mims tv : Powered by information

বাজেটে কৃষি খাতের বরাদ্দ দিয়ে সন্তুষ্টি কৃষিমন্ত্রী

Irani Biswash

নন্দিত অভিনেতা আলী যাকের আর নেই

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »