অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক ব্রেকিং নিউজ যুক্তরাষ্ট্র

ইরানি বিজ্ঞানী হত্যা, মুখ খুললেন বাইডেন

পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যাকাণ্ড ইরানের সঙ্গে লেনদেন বা বোঝাপড়াকে জটিল করবে বলে মনে করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তা কতটুকু জটিল হবে বলতে পারেননি তিনি।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, এটা বলা কঠিন যে এই হত্যাকাণ্ড তেহরানের সঙ্গে তার লেনদেন বা বোঝাপড়াকে কতটুকু জটিল করে তুলবে। ইরান ইস্যুতে ট্রাম্পের অনুসৃত নীতি ভুল ছিল। আর এ কারণেই ইরানের পরমাণু সংক্রান্ত জ্ঞান ও সক্ষমতা বেড়েছে।

বাইডেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু সমঝোতা হয়। পরে ট্রাম্প ক্ষমতায় এসে ওই সমঝোতা থেকে বেরিয়ে যান এবং ইরানের বিরুদ্ধে একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে থাকেন।

বাইডেন নির্বাচনের আগে আন্তর্জাতিক চুক্তিগুলোতে ফিরে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এ পরিস্থিতিতে ইরানের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যাকাণ্ড নিয়ে সিএনএন বাইডেনকে প্রশ্ন করলে তিনি এ কথা বলেন। ইরানের এই পরমাণু বিজ্ঞানীকে দখলদার ইসরাইল হত্যা করেছে বলে এর আগে আমেরিকার একজন প্রভাবশালী কর্মকর্তা মন্তব্য করেছেন।

ইরানের বিভিন্ন সূত্রও বলছে, বিজ্ঞানী হত্যার সঙ্গে ইসরাইল জড়িত রয়েছে। গত ২৭ নভেম্বর তেহরানের অদূরে এক সন্ত্রাসী হামলায় শহীদ হন পরমাণু বিজ্ঞানী ফাখরিজাদে।

Related posts

ভাসানচরে সেপ্টেম্বর থেকে যুক্ত হতে যাচ্ছে জাতিসংঘ

Mims tv : Powered by information

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা

শাহাদাৎ আশরাফ

বলিভিয়ার সাবেক অন্তর্বর্তী প্রেসিডেন্টকে গ্রেফতার করা হয়েছে

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »