অগাস্ট ১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া কোভিড ১৯

ফাইজারের টিকার অনুমোদন দিল আরব রাষ্ট্র বাহরাইন

করোনাভাইরাস মোকাবিলায় ভ্যাকসিন নিয়ে প্রতিদিনই কোন না কোন আশার খবর পাওয়া যাচ্ছে। টিকা প্রয়োগে এরই মধ্যে প্রস্তুতি নিয়েছে অনেকে দেশ। ফাইজার-বায়োএনটেকের আবিষ্কৃত কোভিড ভ্যাকসিন আগামী মঙ্গলবার থেকে বিশেষভাবে প্রয়োগের ঘোষণা দিয়েছে ব্রিটেন। এবার সেই পথে হাঁটলো বাহরাইনও।

দ্বিতীয় দেশ হিসেবে ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে এই আরব দেশটি। করোনার প্রতিষেধক হিসেবে জরুরি রোগীদের ক্ষেত্রে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

৪ ডিসেম্বর দেশটির জাতীয় স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘প্রাথমিক অবস্থায় বাহরাইন সরকার ফাইজার-বায়োএনটেকের টিকা অতিমাত্রায় জরুরি রোগীদের ক্ষেত্রে ব্যবহার করবে।’

পরীক্ষার চূড়ান্ত ধাপে ভ্যাকসিনটি মানুষকে করোনা সংক্রমণ থেকে ৯৫ শতাংশ রক্ষা করতে সক্ষম হয়েছে বলে দাবি করা হয়েছে। ভ্যাকসিনটির ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে যুক্তরাজ্য। ইতোমধ্যে ভ্যাকসিনটির প্রথম চালান দেশটিতে পৌঁছেও গেছে।

তবে বাহরাইন সরকার কি পরিমাণ টিকা কিনেছে এ বিষয়ে মন্তব্য করেনি।

করোনার এই প্রতিষেধক অবশ্যই মাইনস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। মধ্যপ্রাচ্যের মধ্যে এই আরব দেশেটিতে গ্রীষ্মকালে গড়ে ৪০ ডিগ্রি তাপমাত্রা থাকে। এক্ষেত্রে ভ্যাকসিনটি সংরক্ষণে এবং প্রয়োগে বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে পারে দেশটি।

বাহরাইনে এখন পর্যন্ত ৮৭ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩৪১ জনের। আক্রান্তদের মধ্যে ৮৫ হাজারের বেশি ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

বাহরাইনের সরকার জানিয়েছে, তারা দ্বীপটিতে ২০ লাখের বেশি করোনা পরীক্ষা সম্পন্ন করেছে।

Related posts

করোনা টিকা না পাওয়া পর্যন্ত অবশ্যই এবং টিকা প্রাপ্তির পরেও পড়তে হবে মাস্ক

Mims tv : Powered by information

ভিডিও কলে যুক্তরাষ্ট্রের আদালতে হাজিরা দিলেন সৌদি যুবরাজ

শাহাদাৎ আশরাফ

বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন প্রতিষ্ঠায় প্রতিজ্ঞাবদ্ধ: পররাষ্ট্রমন্ত্রী

Irani Biswash

Leave a Comment

Translate »