অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

প্রয়াত রাজার জন্মবার্ষিকীতে মুক্তির মিছিল

থাইল্যাণ্ডের প্রয়াত রাজা ভুমিবল আদুলিয়াদেজের জন্মবার্ষিকীকে উপলক্ষে বহু বন্দিকে ক্ষমা করে ডিক্রি জারি করেছে দেশটির সরকার। দেশজুড়ে উৎসব আমেজের মধ্যে ৩০ হাজার বন্দিকে ক্ষমা করা হয়। এছাড়া ২ লাখ আসামির সাজা কমানোর ঘোষণা দেয়া হয়েছে।

রাজার জন্মবার্ষিকী উপলক্ষে থাইল্যান্ডজুড়ে নানা অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছে।

স্থানীয় সময় ৪ ডিসেম্বর বর্তমান রাজা মহা ভাজিরালংকর্ন তার প্রয়াত পিতার জন্মবার্ষিকীতে এক রয়্যাল গেজেট প্রকাশ করে এ ক্ষমা ঘোষণা করে।

ব্যাংকক পোস্টের খবরে বলা হয়েছে, সাংবাদিক সোরায়ুথ সুতসানাছিন্দা, সরকারবিরোধী নত্তাওয়ুত সাইকুয়ার এবং সাবেক বাণিজ্যমন্ত্রী বোন্সং তেরিয়াপিরমও এই তালিকায় রয়েছেন।

রাজা ভুমিবল আদুলিয়াদেজ ১৯২৭ সালের ৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের জন্মগ্রহণ করেন। দীর্ঘ রাজকীয় জীবন শেষে ২০১৬ সালের ১৩ অক্টোবর ব্যাংককের একটি হাসপাতালে মারা যান।

রাজতন্ত্রের ক্ষমতা খর্ব ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বেশ কিছুদিন ধরে থাইল্যান্ডে বিক্ষোভ চলছে। মূলত শিক্ষার্থীরাই এসব বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন। বিক্ষোভ দমনে সাম্প্রতিক সময়ে বেশ কয়েক স্থানে জরুরি অবস্থা জারি করে দেশটির সরকার। গ্রেপ্তার করা হয়েছে অনেককে। রাজতন্ত্রের আইন লঙ্ঘনের বিষয়টি প্রমাণিত হলে তাদের লম্বা সময় কারাভোগ করতে হতে পারে।

থাইল্যান্ডের আইন অনুযায়ী, রাজপরিবারকে অবমাননা করলে ১৫ বছরের কারাদণ্ডে মুখোমুখি হওয়ার বিধান রয়েছে। এমন অভিযোগে অনেকেই কারাগারে রয়েছেন।

Related posts

“কেবল বোকারাই স্ত্রীকে সব কথা বলে না!”, ইমরান খান

শাহাদাৎ আশরাফ

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, অধ্যাদেশ জারি

Mims tv : Powered by information

পর্তুগালের ৪৫টি শহরে সান্ধ্য কারফিউ জারি

Irani Biswash

Leave a Comment

Translate »