অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক প্রবাস কথা

মহামারির মধ্যে বড়দিন উপলক্ষে উৎসবমুখর জার্মানিসহ ইউরোপ

করোনার মহামারির মধ্যেও বড়দিন সামনে রেখে উৎসবমুখর জার্মানিসহ পুরো ইউরোপ। যদিও দ্বিতীয় ঢেউয়ে দেশটিতে প্রায় প্রতিদিনই ৪শ’র বেশি মানুষের মৃত্যু এবং কয়েক হাজার শনাক্ত হচ্ছে।

জার্মানিসহ পুরো ইউরোপে চলছে বড়দিন উদযাপন এবং ইংরেজি বর্ষবরণের প্রস্তুতি। তাইতো শহরগুলো সেজে উঠছে মন জুড়ানো রঙিন আলোয়। কিন্তু সব আয়োজনে ছায়া ফেলে যাচ্ছে কোভিড নাইন্টিন সংক্রমণে প্রাণহানির শঙ্কা।

স্থানীয় এক বাসিন্দা জানান, আমি মনে করি বড়দিন উদযাপনকে কেন্দ্র করে করোনায় মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। কারণ অনেকেই ঘরের বাইরে যাবে, কেনাকাটা করবে। ভাইরাস থেকে বাঁচতে আমাদেরকে নিয়ম কানুন মানতেই হবে।

আরেক বাসিন্দা বলেন, কেনাকাটা করতে আসা অনেককেই দায়িত্বশীল মনে হলো না, প্রচুর মানুষ রাস্তায়, অনেকে আবার মাস্ক পরেনি। আমি তাদের এড়িয়ে চলতে চেষ্টা করেছি। কি আর করা বলুন?

এদিকে, ডিসেম্বর মাসেই প্রত্যাশিত করোনা টিকা কার্যক্রম শুরু হলেও এত অল্পসময়ে সবাইকে ভ্যাকসিনের আওতায় এনে ঝুঁকিহীন বড়দিন উদযাপন সম্ভব নয় বলে মনে করছেন স্থানীয়রা।

টিকার বিষয়ে এক জার্মান বলেন, ডিসেম্বরের আগেই টিকা দেওয়া গেলে ভালো হতো। কিন্তু টিকা দেওয়ার সাথে সাথেই তো আর করোনা কমবে না। সুতরাং সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রিসমাস উদযাপনের কোনো বিকল্প দেখছি না আমি।

করোনার কঠোর বিধিনিষেধের মধ্যেও বড়দিন ও নতুন বছরকে বরণের আয়োজনে দেশটির অর্থনীতির পালে সুবাতাসকে শুভলক্ষণ বলছেন বিশেষজ্ঞরা।

Related posts

ভারত-বাংলাদেশ সীমান্ত বন্ধ সোমবার থেকে

Irani Biswash

অলেম্পিক Tokyo 2020 গেমস যেকোন সময় বাতিল ঘোষণা হতে পারে: তোশিরো মুতো

Irani Biswash

বাংলাদেশের আইসিটি খাতে ১০ লক্ষ্যের উপরে দক্ষ জনবল আছে: তুরস্কের রাষ্ট্রদূত

Irani Biswash

Leave a Comment

Translate »