অগাস্ট ৫, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

পূর্ব-ভূমধ্যসাগর সঙ্কট, তুরস্কের কঠোর হুঁশিয়ারি বার্তা

পূর্ব-ভূমধ্যসাগরে নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় তুরস্ক কখনোই আপস করবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, মেইজ দ্বীপ অথবা আকাশসীমানার ১০ নটিক্যাল মাইল পর্যন্ত তার দেশের সার্বভৌমত্বের বিষয়ে কোনো ছাড় দিবে না আঙ্কারা।

পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসৌলু আরো বলেন, ‘কোনো নিষেধাজ্ঞায় তুরস্ক তার সার্বভৌমত্বের অধিকারের বিষয়ে কারও কাছে মাথা নত করবে না। তুরস্কের আকাশ থেকে শুরু করে সমুদ্রসীমানা অবৈধ উপায়ে নিজেদের দাবি করছিল গ্রিস। ইউরোপীয় ইউনিয়নের ইশারায় গ্রিস এ ধরনের সাহস দেখায়।’

পূর্ব-ভূমধ্যসাগর সাগরের তেল গ্যাস অনুসন্ধান নিয়ে সম্প্রতি তুরস্কের সঙ্গে বিবাদে জড়ায় গ্রিস। এতে ওই অঞ্চলে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে। দু’পক্ষ সামরিক সরঞ্জাম পাঠানোরও প্রস্তুতি নেয়। এক পর্যায়ে একে অপরের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়। গ্রিস ও তুরস্ক দুই দেশই সামরিক জোট ন্যাটোর সদস্য। তবে দুটি দেশের মধ্যে সীমান্ত ও সমুদ্রসীমা নিয়ে বিরোধ রয়েছে।

এরপরই তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয় ইউরোপীয় ইউনিয়ন। জ্বালানিসম্পদ ও সমুদ্রসীমা নিয়ে গ্রিসের সঙ্গে বিরোধের জেরে ক্রমবর্ধমান উসকানি ও চাপ প্রয়োগের প্রতিক্রিয়ায় তুরস্কের ওপর এই নিষেধাজ্ঞার হুমকি দেয় ইইউ। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা বলেন, তুরস্কের সঙ্গে একটি ইতিবাচক ও গঠনমূলক সম্পর্ক চায় ইইউ। আর তা আঙ্কারার স্বার্থেও অনেক বেশি প্রয়োজন। এটা কেবল উসকানি ও চাপ বন্ধ হলেই সম্ভব। তাঁরা আশা করছেন, তুরস্ক একতরফা তৎপরতা থেকে নিবৃত্ত থাকবে। এ ধরনের কোনো কার্যক্রম চালানো হলে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়া হবে। আঙ্কারাকে পূর্ব ভূমধ্যসাগরে একতরফা তৎপরতা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

গ্রিসের পক্ষ হয়ে ইইউ’র এমন সতর্কবার্তায় বেশ চটে তুরস্ক। এমন পরিস্থিতির মধ্যেই পূর্ব ভূমধ্যসাগর নিয়ে এমন হুঁশিয়ারি বার্তা দিলেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান অভিযোগ করে বলেন, ইইউ’র ইশারায় তুরস্কের বিরুদ্ধে অস্বাভাবিক আচরণ করছে গ্রিস।

Related posts

উদ্যোক্তাদের গাইড লাইন প্রদানের জন্য সারাদেশে মেন্টর তৈরি করা হবে : পলক

Mims tv : Powered by information

ছক্কার সেঞ্চুরিতে ক্রিসকে ছাড়িয়ে গেল এভিন লুইস

Irani Biswash

নিপীড়িত ফিলিস্তিনের পাশে থাকবে মালয়েশিয়া

Irani Biswash

Leave a Comment

Translate »