অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

ব্রিটেনে প্রথম করোনা টিকা নিলেন ৯০ বছর বয়সী মার্গারেট কেনান

মু: মাহবুবুর রহমান

৮ ডিসেম্বর থেকে ব্রিটেনে শুরু হয়েছে করোনা টিকা প্রদান কর্মসূচি। আর সবার আগে ফাইজারের করোনা টিকা গ্রহণ করে ইতিহাস সৃষ্টি করলেন ৯০ বছর বয়সী দাদীমা মার্গারেট কেনান। ট্রায়ালের বাইরে বিশ্বে এই প্রথম কোনো ব্যক্তিকে ফাইজার ও বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা দেয়া হলো।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় তার শরীরে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়। ম্যাট্রন মে পার্সনস কভেনট্রির ইউনিভার্সিটি হাসপাতালে মার্গারেট কেনানের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়। প্রতিবেদনে আরো বলা হয়েছে, আগামী সপ্তাহে মার্গারেট ৯১ বছরে পা দেবেন।

টিকা নেয়ার পর  নর্দার্ন আয়ারল্যান্ডের বাসিন্দা মার্গারেট কেনান বলেছেন, টিকা নিতে পেরে তিনি নিজেকে খুবই ভাগ্যবান মনে করছেন। জন্মদিনের ঠিক আগে করোনার টিকা পেয়ে তিনি বেশ উৎফুল্ল। এ প্রসঙ্গে মার্গারেট কেনান বলেন, “এটা জন্মদিনের সেরা আগাম উপহার। আমার পরিবার এবং বন্ধুদের সঙ্গে আগামী বছরটা আমি ভালোভাবে কাটাতে পারব।” তিনি আরো বলেন, “৯০ বছরে এসে যদি আমি টিকা নিতে পারি, তাহলে অন্যরা কেন পারবে না। প্রত্যেকেরই এই টিকা নেয়া জরুরি।”

ব্রিটেনে এখন পর্যন্ত ৬০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ পরিস্থিতিতে টিকাদান কর্মসূচি শুরু হওয়ায় সে দেশে বিরাজ করছে উৎসবের আমেজ।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন উচ্ছ্বাস প্রকাশ করে সবাইকে করোনা টিকা নেয়ার আহবান জানিয়েছেন। সে দেশের স্বাস্থ্যমন্ত্রীও এ আহবান জানিয়েছেন। যদিও বরিস জনসন বলেছেন, করোনা টিকা নেয়া কারো জন্য বাধ্যতামূলক নয়।

টিকাদান কর্মসূচির প্রথম ধাপে ৮০ বছরের উর্ধ্বের নাগরিক এবং স্বাস্থ্যকর্মীদের বেছে নিচ্ছে ব্রিটেন। ইংল্যান্ডের পাশাপাশি স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডে ৮ই ডিসেম্বর থেকে টিকা দেয়ার ঘোষণা দেয় যুক্তরাজ্য সরকার।

করোনার এই টিকা প্রদান কার্যক্রমকে যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় পরিসরের টিকা কার্যক্রম হিসেবে অভিহিত করছে দেশটির কর্তৃপক্ষ। ২রা ডিসেম্বর যুক্তরাজ্য ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাজ্যই বিশ্বের প্রথম দেশ, যারা এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

যুক্তরাজ্যের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দিয়েছে আরব দেশ বাহরাইন। ৪ ডিসেম্বর দেশটির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর। টিকাটির দুটি ডোজ তিন সপ্তাহ তফাতে গ্রহণ করতে হবে। অর্থাৎ প্রথম ডোজ নেয়ার পর ২১তম দিনে নিতে হবে দ্বিতীয় ডোজ।

এখন পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। তবে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ব্রিটেনের অবস্থান ৭ম। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৩৭ হাজার ৯৬০। এর মধ্যে মারা গেছে ৬১ হাজার ৪৩৪ জন।

এ অবস্থায় পুরো বিশ্ব যখন করোনা থেকে মুক্তির অপেক্ষায় তখন যুক্তরাজ্যে শুরু হওয়া করোনা টিকা প্রদানের কার্যক্রম করোনা থেকে মুক্তির আশার আলো দেখাচ্ছে বিশ্ববাসীকে।

Related posts

নিষিদ্ধ ঘোষিত আইটি বিশেষজ জঙ্গি লালু গ্রেফতার

Irani Biswash

ভারি বর্ষণে জার্মানিতে বন্যা, মৃত্যু ৪২

Irani Biswash

দুদকের মামলা দায়ের পাবনা জেলা নির্বাচন অফিসারসহ ৬

Irani Biswash

Leave a Comment

Translate »